পুরনো গতি ফিরে পেয়েছে দেশটির পুঁজিবাজার

৫ লাখ কোটি ডলার ছাড়িয়ে ভারতের পুঁজিবাজার ইতিহাসের সর্বোচ্চ রেকর্ড

প্রকাশ : ২৫ মে ২০২৪, ২০:৩১

Desk Report

চলমান নির্বাচনের প্রভাবে কিছুটা মন্দাভাব দেখা দিলেও নতুন রেকর্ড গড়েছে ভারতের শেয়ারবাজার। গত বুধবার দেশটির শেয়ারবাজারে তালিকাভুক্ত সব কোম্পানির মূলধন বা মার্কেট ক্যাপিটালাইজেশন দ্বিতীয়বারের মতো পাঁচ লাখ কোটি ডলারের মাইলফলক ছুঁয়েছে। এতে শেয়ারবাজারের দিক থেকে বিশ্বের বড় দেশগুলোর তালিকায় যুক্ত হলো ভারত।

এদিন বিএসইর সেনসেক্স ১ হাজার ১৯৬.৯৮ পয়েন্ট বেড়ে ৭৫ হাজার ৪১৮.০৪ পয়েন্টে উন্নীত হয়েছে। এদিন সূচকটি ৭৫ হাজার ৪৯৯.৯১ পয়েন্ট পর্যন্ত ওঠেছিল। আগের দিন সূচকটির অবস্থান ছিল ৭৪ হাজার ২২১.০৬ পয়েন্ট। বৃহস্পতিবার এনএসই নিফটি ৫০ সূচক ৩৭০ পয়েন্ট বা ১.৬৪ শতাংশ বৃদ্ধির পর লেনদেন শেষে ২২ হাজার ৯৬৭.৬৫ পয়েন্টে এসে স্থির হয়।

১৯ এপ্রিল ভারতে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণের কয়েকদিন আগে থেকে দেশের শেয়ার বাজার উচ্চ গতিতে বাড়তে শুরু করে। ততক্ষণ পর্যন্ত ক্ষমতাসীন বিজেপি এবং তার এনডিএ জোটের ক্ষমতায় থাকার সম্ভাবনা প্রবল ছিল। যে কারণে বিনিয়োগকারীরা মনে করেছেন সরকার পরিবর্তন না হলে নীতিমালা ও উন্নয়নের বর্তমান ধারা বহাল থাকবে। এমন আশাবাদে উজ্জীবিত হয়ে বিনিয়োগকারীরা নতুন বিনিয়োগে সক্রিয় হয়ে ওঠেন।

কিন্তু প্রথম তিন ধাপের ভোট শেষ হওয়ার পর বিজেপি জোটের ক্ষমতায় ফেরার সম্ভাবনা ফিকে হতে থাকলে বাজার কিছুটা গতি হারায়। একদিকে সরকার পরিবর্তনে নীতিমালার ধারাবাহিকতা ব্যাহত হওয়া, অন্যদিকে কংগ্রেসের নেতৃত্বাধীন জোট ক্ষমতায় এলেও নড়বড়ে সরকার হওয়ার আশংকায় বিনিয়োগকারীদের আস্থায় চিড় ধরে।

বিজেপিও বিষয়টিকে অস্ত্র বানানোর চেষ্টা করে। এর প্রেক্ষিতে কংগ্রেসের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়েছে, তারা ক্ষমতায় এলে উন্নয়নের গতি আরো বাড়বে, পুঁজিবাজারের প্রতিও তারা যত্নবান থাকবেন। তাতে আবার পুরনো গতি ফিরে পায় দেশটির পুঁজিবাজার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত