ডলারের প্রবাহ বাড়াতে বিশেষ প্রচারে বাণিজ্যিক ব্যাংক

যুক্তরাষ্ট্র সফরে একযোগে ৩০ ব্যাংকের এমডি

প্রকাশ : ২০ মে ২০২৪, ১৭:০৬

Desk Report

ডলারের প্রবাহ বাড়াতে বিশেষ প্রচারের জন্য আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডিসহ মোট ৪৫ জন। যেখানে বাংলাদেশি মুদ্রার প্রত্যেক এমডিকে খরচ করার অনুমোদন দেওয়া হয়েছে ১৬ লাখ টাকা। তাদের জন্য আয়োজিত একটি ডিনার অনুষ্ঠানের খরচ ধারা হয়েছে ৫৫ হাজার ডলার। কেন্দ্রীয় ব্যাংকের নির্ধারিত ডলারের দর এখন ১১৭ টাকা। তবে ডিনার অনুষ্ঠানের খরচের প্রতি ডলারের দর ধরা হয়েছে ১২৩ টাকা।

তথ্য অনুযায়ী, ডলারের প্রবাহ বাড়াতে বিশেষ প্রচারে নামছে বাণিজ্যিক ব্যাংকগুলো। প্রবাসীদের ব্যাংকিং চ্যানেলে ডলার পাঠাতে উৎসাহিত করা হবে।

জানা গেছে, ২৪ মে নিউইয়র্কে একটি হোটেলে প্রবাসীদের জন্য অফশোর ব্যাংকিং ফিক্সড ডিপোজিট–সংক্রান্ত প্রচারণা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান। বিশেষ অতিথি থাকবেন নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মুহাম্মদ আবদুল মুহিত, ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান, নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মোহাম্মদ নাজমুল হুদা। ওই অনুষ্ঠানে বক্তব্য দেবেন ব্র্যাক ব্যাংকের এমডি সেলিম আর এফ হোসেন, ডাচ্‌-বাংলা ব্যাংকের এমডি আবুল কাশেম মো. শিরিন, ব্যাংক এশিয়ার এমডি সোহেল আর কে হুসেইন, অগ্রণী ব্যাংকের এমডি মুরশেদুল কবীর ও সিটি ব্যাংকের এমডি মাসরুর আরেফিন।

বিশেষজ্ঞরা বলছেন, অফশোর ব্যাংকিং এর আওতায় সিঙ্গাপুর বা দুবাইয়ের মতো বাংলাদেশেও ডলার আসলে ভালো। তবে বাংলাদেশের ক্ষেত্রে অফশোর ব্যাংকিংয়ে লাভবান হতে হলে ব্যাংকিং খাতে সুশাসন, কেন্দ্রীয় ব্যাংকের নজরদারি ও ব্যবস্থাপনাগত দক্ষতা উন্নয়ন জরুরি বলে মনে করেন তারা। অর্থনীতিবিদদের কেউ কেউ ব্যাংক কর্মকর্তাদের একযোগে বিদেশ সফরের সমালোচনা করলেও, অন্যরা বাণিজ্যের দিক দিয়ে কিছু সুফল আসতে পারে বলেও মনে করছেন।

যদিও ব্যাংকের কর্মকর্তারা বলছেন, এটা বিনোদনমূলক কোন সফর নয়। বরং ব্যবসা-বাণিজ্যের স্বার্থেই তারা এই সফরে যাচ্ছেন।

একই সময়ে ইউএস ডিপার্টমেন্ট অব জাস্টিসের আয়োজনে আন্তর্জাতিক ব্যাংক সম্মেলনে অনুষ্ঠিত হবে। এ অনুষ্ঠানে যোগ দিতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন আরও ২৫ জন এমডি। জানা গেছে, বাংলাদেশ ব্যাংক ইতিমধ্যে প্রায় ৩০ ব্যাংক এমডির বিদেশ যাওয়া–সংক্রান্ত নথি অনুমোদন করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত