প্রতারণা চক্রের সাথে সরাসরি জড়িত ভিয়েতনামী নাগরিক

স্বাস্থ্যমন্ত্রীর নামে ভুয়া ফেসবুক খুলে প্রতারণা, গ্রেপ্তার ২

প্রকাশ : ২৫ মে ২০২৪, ২০:১৫

Desk Report

স্বাস্থ্যমন্ত্রী ডাঃ সামন্ত লাল সেন এর পরিচয় ব্যবহার করে ভুয়া ফেসবুক একাউন্ট খুলে হারবাল সামগ্রী বিক্রিতে জড়িত ভিয়েতনামের এক নাগরিকসহ দুইজনকে গ্রেপ্তার করা হয়েছে। এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রীর সহকারী একান্ত সচিব বাদী হয়ে শাহবাগ থানায় একটি মামলা দায়ের করেন। শুক্রবার (২৪ মে) ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) তাদের গ্রেপ্তার করে।  

গ্রেপ্তারকৃত আসামিরা হলেন, ট্রান আনহ থো ওরফে মিষ্টার টনি, মোঃ নুরুল আমিন ওরফে ইয়ামিন। এসময় তাদের কাছ থেকে ৩ টি মোবাইল ফোন, ৪ টি ল্যাপটপ, প্রতারণার উদ্দেশ্যে বিভিন্ন চায়নিজ ও ভিয়েতনামী পণ্য উদ্ধার করা হয়।

চটকদার বিজ্ঞাপন দেখে দেশের সাধারণ মানুষ পেইজে অর্ডার করে। উক্ত পেইজগুলোতে অর্ডার করার সাথে সাথে ভিয়েতনামে বসে থাকা এই চক্রের মার্কেটিং গ্রুপ থেকে “ইউনিক সিপিং এজেন্সী” নামের কোম্পানিতে বাংলাদেশি কর্মরত ব্যক্তিদের নিকট এক্সেল ফাইল টেলিগ্রামের মাধ্যমে প্রেরণ করে। এই চক্রটি ভুয়া নামে রেজিস্ট্রেশনকৃত সিম সংগ্রহ করে এবং উক্ত নম্বরগুলো থেকে গ্রাহক কে ফোন করে অর্ডার কনর্ফম করে। গ্রাহকের নিকট ই-কুরিয়ার, টাইগার কুরিয়ার ও সুন্দরবন কুরিয়ারের মাধ্যমে প্রেরণ করে। চক্রটির মূল হোতা গ্রেপ্তারকৃত ভিয়েতনামী নাগরিক ট্রান-আনহ-থো ওরফে মিষ্টার টনি।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের ডিবি সাইবার এন্ড স্পেশাল ক্রাইম বিভাগ (দক্ষিণ) এর উপ-পুলিশ কমিশনার মোঃ শহীদুল ইসলাম, পিপিএম (বার) এর নির্দেশনায় এবং অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (অ্যাডমিন) নিশাত রহমান মিথুন এর তদারকিতে অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মোঃ সাইফুর রহমান আজাদ, পিপিএম এর নেতৃত্বে অভিযান পরিচালনা করে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গ্রেপ্তারকৃত ভিয়েতনামী নাগরিক ট্রান আনহ থো ওরফে মিষ্টার টনি ও মোঃ নুরুল ওরফে ইয়ামিন প্রতারণা চক্রের সাথে সরাসরি জড়িত। তারা ঘটনা চক্রের মূল এজেন্ট হিসেবে কাজ করে। স্বাস্থ্যমন্ত্রী ডাঃ সামন্ত লাল সেন সহ দেশের বিভিন্ন সেলিব্রেটি ও রাজনৈতিক ব্যক্তিত্বদের নাম, ছবি ব্যবহার করে ভুয়া ফেসবুক পেইজ খুলে বিজ্ঞাপন দেয়। এইসব ভূয়া ফেসবুক পেইজ গুলো ভিয়েতনাম থেকে পরিচালিত এবং ভিয়েতনামে Mr. Dhong এর নেতৃত্বে মার্কেটিং গ্রুপ আইডি/পেইজ/ ম্যানেজ করে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত