নিষিদ্ধ জঙ্গি সংগঠনের সক্রিয় সদস্য ছিলেন তারা

নতুন জঙ্গি সংগঠনে ‘শাহাদাত’র সন্ধান - প্রধানসহ দুই প্রশিক্ষক গ্রেপ্তার

প্রকাশ : ২৫ মে ২০২৪, ১৪:২৮

Desk Report

‘শাহাদাত’ নামে নতুন এক জঙ্গি সংগঠনের সন্ধান পাওয়া গেছে বলে দাবি করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‍্যাব)। গ্রেপ্তার করা হয়েছে এই নতুন জঙ্গি সংগঠনের প্রধানসহ দুই জন প্রশিক্ষককে। উদ্ধার করা হয়েছে উগ্রবাদী বইসহ বিভিন্ন সরঞ্জাম।

আজ শনিবার সকালে রাজধানীর কারওয়ান বাজারে র‍্যাব মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।

র‍্যাব জানায়, নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সক্রিয় সদস্য ছিলেন তারা। তবে সম্প্রতি শাহাদাত নামে নতুন করে জঙ্গি সংগঠন খোলে তারা। দাওয়াতি কার্যক্রম পরিচালনা করে ঢাকা, চট্টগ্রাম ও সাতক্ষীরা অঞ্চলে। একইসঙ্গে তারা আফগানিস্তানের তালেবান আদর্শে উদ্বুদ্ধ হয়ে তথাকথিত হিজরতের পরিকল্পনা করছিলেন বলেও জানায় র‍্যাব।

এর আগে, রাজধানীর গুলিস্তান ও সাইনবোর্ড এলাকা থেকে এ সংগঠনের প্রধান মোহাম্মদ ইসমাইল হোসেন ও দুই প্রশিক্ষককে গ্রেপ্তার করে র‍্যাব।

র‍্যাবের কমান্ডার আরাফাত ইসলাম আরও জানান, গ্রেপ্তারকৃতরা নতুন সদস্য সংগ্রহ করে বিভিন্ন কার্যক্রম চালানোসহ গোপনীয়তা রক্ষায় বিশেষ অ্যাপস ব্যবহার করতেন।

সদস্যদের অস্ত্রসহ বিভিন্ন প্রশিক্ষণ দেওয়া হতো বলেও জানানো হয় সংবাদ সম্মেলনে।

গ্রেপ্তারকৃত হলেন চাঁদপুরের কচুয়া উপজেলার মো. হুমায়ুন কবিরের ছেলে মো. ইসমাইল হোসেন (২৫), যশোরের চৌগাছা উপজেলার মো. তরিকুল ইসলামের ছেলে মো. জিহাদ হোসেন (২৪) এবং ঝালকাঠির নলসিটি উপজেলার মো. নুরুল ইসলামের ছেলে মো. আমিনুল ইসলাম (২৫)।

র‍্যাব জানায়, গোপন সংবাদের ভিত্তিতে গুলিস্তান ও সাইনবোর্ড এলাকায় অভিযান চালিয়ে তিন জঙ্গিকে গ্রেপ্তার করা হয়েছে। তারা নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সক্রিয় সদস্য ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত