বিচারহীনতার সংস্কৃতি থেকে বাংলাদেশ মুক্তি পেয়েছে: প্রধানমন্ত্রী

প্রকাশ : ৩১ মার্চ ২০২২, ১৩:৪২

সাহস ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিচারহীনতার যে সংস্কৃতি দেশে চালু করা হয়েছিল, সেটা পরিবর্তন করতে পেরেছি। বিচারহীনতার কালচার থেকে বাংলাদেশ মুক্তি পেয়েছে।

বৃহস্পতিবার (৩১ মার্চ) সকালে বাংলাদেশ সুপ্রিম কোর্টের নবনির্মিত ১২ তলা ভবন 'বিজয় ৭১' এর উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন শেখ হাসিনা।

তিনি বলেন, যে আদর্শ, যে চেতনা নিয়ে বাংলাদেশ স্বাধীন হয়েছিল, সেই চেতনা ভূলুণ্ঠিত হয়ে গিয়েছিল। আমি মনে করি, এই একটি রায়ের মধ্য দিয়ে বাংলাদেশের মানুষের গণতান্ত্রিক অধিকার সুরক্ষিত হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, আমরা যারা ১৫ আগস্ট আপনজন হারিয়েছিলাম, আমাদের কোনো অধিকার ছিল না বিচার চাওয়ার। আমি বাংলাদেশে ফিরে এসে মামলা করার চেষ্টা করেছি কিন্তু মামলা করতে দেওয়া হয়নি। কারণ ইনডেমনিটি দেওয়া হয়েছে।

তিনি বলেন, বিচারহীনতার যে সংস্কৃতি এ দেশে চালু করা হয়েছিল, সেটা পরিবর্তন করতে পেরেছি যখন জনগণের ভোটে নির্বাচিত হয়ে আমি সরকার গঠন করতে পেরেছি। সেখানেও অনেক বাধা আমাদের মোকাবিলা করতে হয়েছে। বিচারকদের সাহসী পদক্ষেপে আমরা ন্যায় বিচার পেয়েছি। বিচারহীনতার কালচার থেকে বাংলাদেশ মুক্তি পেয়েছে।

শেখ হাসিনা বলেন, আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কথা এসেছে। আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ব্যাপারে যথাযথ ব্যবস্থা আমরা নেব। এ বিষয়ে আপনাদের কাছ থেকে আমাদের পরামর্শ নিতে হবে। কারিকুলাম কী হবে সেটা আপনাদের ঠিক করে দিতে হবে।

তিনি বলেন, আইনজীবীদের সুবিধাগুলো আমরা দেখবো। বার কাউন্সিল ভবন আমরা নির্মাণ করে দিয়েছি কিন্তু আইনজীবীর সংখ্যা বেশি, তা ছাড়া আমাদের বিভিন্ন জেলা পর্যায় পর্যন্ত আমরা যেমন আদালত ভবন করে দিয়েছি, আইনজীবীরা যাতে সুষ্ঠুভাবে বসে কাজ করতে পারে।

প্রধানমন্ত্রী আরো বলেন, আমরা যারা ক্লায়েন্ট থাকি; আমাদের তো মামলা-টামলা অনেক খেতে হয় রাজনীতি করলে, আমি নিজেই প্রায় ১২-১৪টা মামলার আসামি ছিলাম। কোর্টে যেতে হয়েছে। সেখানে যাতে ন্যায় বিচারটা পায়, সবাই যদি ঠান্ডা মাথায় কাজ করতে পারেন তাহলে ন্যায় বিচার পাওয়া সহজ হবে। আমরা সেটা করবো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত