নিরাপদ, বিষমুক্ত ও পরিপক্ব আম বাজারজাত নিশ্চিতে প্রশাসন

রাজশাহী অঞ্চলের গোপালভোগ আম আজ পাড়া শুরু হয়েছে আজ

প্রকাশ : ২৫ মে ২০২৪, ১৯:২৮

Desk Report

২০ বছরের পুরোনো বাগানের গাছ থেকে পাড়া হচ্ছে পাতরি (গুটি) আম। বাগানটিতে বিভিন্ন জাতের ১৩০টি আমগাছ আছে। ফজলি, ক্ষীরশাপাতি, লক্ষ্মণভোগ, আরাজাম ইত্যাদি। রাজশাহী অঞ্চলের গোপালভোগ আম আজ পাড়া শুরু হয়েছে। অন্যান্য আমের মধ্যে ক্ষীরশাপাতি ৩০ মে, ল্যাংড়া ১০ জুন, ফজলি ও আম্রপালি ১৫ জুন, বারি-৪ ৫ জুলাই, আশ্বিনা ১০ জুলাই, গৌড়মতি ১৫ জুলাই, ইলামতি আম পাড়া হবে ২০ আগস্ট। রাজশাহীর বাঘা উপজেলার লিচিংপুর এলাকায়।

জানা গেছে, উন্নত জাতের আমের মধ্যে এরপর ৩০ মে থেকে গোপালভোগ, ২ জুন থেকে ক্ষিরসাপাতি ও হিমসাগর, ৫ জুন থেকে নাক ফজলি, ১০ জুন থেকে ল্যাংড়া ও হাঁড়িভাঙা, ২০ জুন থেকে আম্রপালি, ২৫ জুন থেকে ফজলি এবং আগামী ১০ জুলাই থেকে আশ্বিনা, বারি-৪, বারি-১১, গৌড়মতি ও কাটিমন আম পাড়ার সময় নির্ধারণ করা হয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, নিরাপদ, বিষমুক্ত ও পরিপক্ব আম বাজারজাত নিশ্চিতে স্থানীয় চাষি, বাগানমালিক ও ব্যবসায়ীদের সঙ্গে আলোচনার মাধ্যমে আম সংগ্রহের এই সময় নির্ধারণ করেছে প্রশাসন। তবে আবহাওয়া, তাপমাত্রা, বৃষ্টিপাতসহ বিশেষ কারণে স্থানীয় প্রশাসনের অনুমতি নিয়ে আগে আম পাড়া যাবে।

প্রশাসনের বেঁধে দেওয়া সময় অনুযায়ী আজ বুধবার বিভিন্ন বাগান থেকে গুটি জাতের আম নামানো যাচ্ছে। তবে এখনই অন্য কোনো জাতের আম নামানো যাবে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত