৩৭৬ কোটি ৬৯ লাখে বিক্রি হলো বিশ্বের সবচেয়ে বড় রুবি

প্রকাশ : ১০ জুন ২০২৩, ১২:১৭

আন্তর্জাতিক ডেস্ক
ইসত্রেলা ডি ফিউরা

বিশ্বের সবচেয়ে বড় মূল্যবান পাথর রুবির নিলাম অনুষ্ঠিত হলো নিউ ইয়র্কে। নিলামে সর্বোচ্চ দর উঠেছিল ৩৪.৮ মিলিয়ন মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় (১০৮ টাকা ধরে) ৩৭৬ কোটি ৬৯ লাখ টাকার বেশি। মোজাম্বিকের একটি খনি থেকে মূল্যবান এই পাথরটি পাওয়া গিয়েছিল। মূল্যবান এই রুবির নাম ইসত্রেলা ডি ফিউরা।

৫৫.২২ ক্যারেট ওজনের এই মহা মূল্যবান রুবি ৮ জুন নিউ ইয়র্কের সোথবিস ম্যাগনিফিসেন্ট জুয়েলের নিলামে ওঠে। খনি থেকে পাওয়া এ রুবি সবচেয়ে বড় বলে জানানো হয়েছে। ৩৪.৮ মিলিয়ন মার্কিন ডলার মূল্যে বিক্রির পর পাথরের নিলামে একটি নতুন রেকর্ড তৈরি করেছে।

প্রসঙ্গত, গত বছর জুলাই মাসে মোজাম্বিকের মন্টেপিউজ রুবি খনি থেকে এটি উত্তোলন করেছিল ফুরা জেমস কোম্পানি। পাথর থেকে ১০১ ক্যারেটেরে রুবি সংগ্রহ করা হয়েছিল। এরপরে এটিকে কেটে ও পালিশ করে ৫৫ ক্যারেটের রুপ দেওয়া হয়। পালিশের পর সেটি দেখতে হয়েছিল লাল রঙের। এটিকে ১০০ টুকরো করা হয়েছিল। ওই সময় পাথরটিকে নিলামে তোলা হবে বলে সোথবিসের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছিল।

নিলামে তোলার আগে রুবি-টির প্রারম্ভিক মূল্য ২১ থেকে ৩০ মিলিয়ন মার্কিন ডলার মূল্য ধার্য করা হয়েছিল। কিন্তু সেটির দর এতটা উঠবে, তা কল্পনাই করতে পারেনি নিলাম সংস্থাটি। 

সোথবিসের তথ্য অনুযায়ী, এর আগে সবচেয়ে দামি রুবিটির নাম ছিল বার্মিজ রুবি। ২৫.৫৯ ক্যারেটের ওই রুবি মিয়ানমারের একটি খনি থেকে তোলা হয়েছিল। ২০১৫ সালের সুইজারল্যান্ডের জেনেভায় নিলাম হয়েছিল। সেই সময় রুবিটি বিক্রি করা হয়েছিল ৩ কোটি ৩০ লাখ মার্কিন ডলারে (৩৫৭ কোটি ১১ লাখ টাকা)।

এতদিন পর্যন্ত এটাই ছিল নিলামে সবচেয়ে দামি রুবি বিক্রির রেকর্ড। এবার তাকে ছাপিয়ে গেল ইসত্রেলা ডি ফিউরা। 

মোজাম্বিকের খনি থেকে মূল্যবান পাথরটির প্রশংসা শোনা গেছে সোথেবিসের গয়না বিভাগের প্রধান কুইগ ব্রুনিংয়ের মুখে। এক সাক্ষাৎকারে এই রুবিকে সত্যিকারের বিস্ময় বলে মন্তব্য করেন। এত বড় রুবি সহজে পাওয়া যায় না বলে দাবি করেন ব্রুনিং।

তার মতে, ৫০ ক্যারেটের বড় রুবি খুব কমই পাওয়া যায়।

উল্লেখ্য, ২০১৭ সালে হংকংয়ে একটি বড় হীরা নিলামে উঠেছিল। হীরাটির ওজন ছিল ৫৯.৬০ ক্যারেট। সেটির নাম ছিল ‌পিংক স্টার। গোলাপী রংয়ের হীরাটি নিলামে বিক্রি হয়েছিল ৭১.২ মিলিয়ন মার্কিন ডলারে (৭৭০ কোটি টাকা)। এখন পর্যন্ত এটাই নিলামে সবেচেয়ে বেশি দামে হীরা বিক্রির ঘটনা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত