জ্বালানি তেলের দাম কমাল শ্রীলঙ্কা

প্রকাশ : ৩০ মার্চ ২০২৩, ১৩:৪১

আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে প্রথম ধাপে ঋণ সহায়তা পাওয়ার পর শ্রীলঙ্কায় কমেছে জ্বালানি তেলের দাম। বুধবার (২৯ মার্চ) এক সংবাদ সম্মেলনে জ্বালানি তেলের দাম কমানোর বিষয়টি নিশ্চিত করেছেন শ্রীলঙ্কার জ্বালানিমন্ত্রী কাঞ্চনা উইজেসেকেরা।

দেশটিতে পেট্রল ও ডিজেলের দাম খুচরা পর্যায়ের ৮ থেকে ২৬ শতাংশ পর্যন্ত কমানো হয়েছে। ভয়াবহ অর্থনৈতিক সংকট থেকে মুক্তি পেতে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ঋণদাতা সংস্থা আইএমএফের দ্বারস্থ হয় শ্রীলঙ্কা। প্রথম ধাপে ৩৩ কোটি মার্কিন ডলার ঋণ সহায়তাও পেয়েছে দেশটি। এ সহায়তার পরই জ্বালানি তেলের দাম কমল শ্রীলঙ্কায়। 

শ্রীলঙ্কার জ্বালানিমন্ত্রী জানান, গ্রাহক পর্যায়ে পেট্রল ও ডিজেলের দাম কমানো হয়েছে ৮ থেকে ২৬ শতাংশ। নির্ধারিত নতুন দাম এরই মধ্যে দেশটির সব অঞ্চলে কার্যকর করা শুরু হয়েছে। আইএমএফের সঙ্গে স্বাক্ষরিত চুক্তির সব শর্ত মেনেই এই দাম কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। ১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর প্রথমবারের মতো ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়ে শ্রীলঙ্কা। পরিস্থিতি এতটাই ভয়াবহ পর্যায়ে পৌঁছায় যে, ২০২২ সালে আন্তর্জাতিক ঋণ পরিশোধে ব্যর্থ হওয়ার পর দেউলিয়া ঘোষণা করা হয় দেশটিকে। এরপরই মূল্যস্ফীতি বেড়ে দাড়ায় ৫০ শতাংশেরও বেশি। এছাড়া আইএমএফের কাছ থেকে ঋণ পেতে ৩৬ শতাংশ পর্যন্ত আয়কর বাড়ায় সরকার। এসবের মধ্যে চলতি মাসে ৩০০ কোটি ডলার ঋণ সহায়তার অনুমোদন দিয়েছে সংস্থাটি।

এদিকে, আইএমএফের কাছ থেকে প্রাপ্ত এ অর্থ ব্যয় করে দেশের অর্থনীতির চাকা সচল করা হবে বলে জানান শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। একইসঙ্গে আগামী কয়েকমাসের মধ্যে মুদ্রাস্ফীতি ‘এক ডিজিটের’ ঘরে নিয়ে আসারও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

সাহস২৪.কম/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত