ফিলিস্তিনি শরণার্থী শিবিরে ইসরায়েলি অভিযানে নিহত ৬

প্রকাশ : ০৮ মার্চ ২০২৩, ১৪:৫৬

সাহস ডেস্ক

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরের জেনিন শহরে ইসরাইলি বাহিনীর অভিযানে অন্তত ছয় ফিলিস্তিনি নিহত হয়েছেন। মঙ্গলবার (৭ মার্চ) চলা এ অভিযানে আহত হয়েছেন আরও ১১ জন।  ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা। আহতদের মধ্যে দুই জনের অবস্থা আশঙ্কাজনক বলে উল্লেখ করা হয়েছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে।

প্রত্যক্ষদর্শীরা বরাত দিয়ে আল জাজিরা জানায়, একটি বাড়ি ঘেরাও করে শক্তিশালী অস্ত্রশস্ত্র নিয়ে হামলা করে ইসরায়েলি বাহিনী। সামাজিক যোগাযোগ-মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও ফুটেজে দেখা গেছে, শহরে প্রবেশরত সামরিক যানবাহনের উপর দিয়ে হেলিকপ্টার উড়ছে।

এক বিবৃতিতে ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, সন্দেহভাজন বন্দুকধারী অন্যান্য যোদ্ধাদের সঙ্গে যে বাড়িটিতে অবস্থান নিয়ে ছিল বন্দুক লড়াইয়ের এক পর্যায়ে ইসরায়েলি বাহিনী তা ঘিরে ফেলে এবং ভবনটিকে লক্ষ্য করে কাঁধ থেকে ছোড়া যায় এমন কয়েকটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে।

নিহত বন্দুকধারীদের মধ্যে একজনকে আব্দেল ফাত্তাহ খারুশা বলে শনাক্ত করেছে ইসরায়েলি সামরিক বাহিনী। খারুশা ইসলামপন্থি ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের সদস্য। তিনি ২৬ ফেব্রুয়ারি অধিকৃত পশ্চিম তীরের ফিলিস্তিনি গ্রাম হাওয়ারার কাছে এক চেকপয়েন্টে গাড়িতে বসে থাকা দুই ইসরায়েলিকে গুলি করেছিলেন বলে অভিযোগ ইসরায়েলি সামরিক বাহিনীর। একই সময় পশ্চিম তীরের নাবলুস শহরে অভিযান চালিয়ে খারুশার দুই ছেলেকে গ্রেপ্তার করেছে ইসরায়েলি বাহিনী।

হামাস ও ইসলামিক জিহাদের বিবৃতি অনুযায়ী, নিহতরা সবাই হামাস, ইসলামিক জিহাদ ও ফাতাহর যোদ্ধা ছিলেন।

এ ঘটনার পর দেওয়া এক বিবৃতিতে হামাসের সশস্ত্র শাখা বলেছে, “দখলদারদের বিরুদ্ধে সর্বত্র সশস্ত্র প্রতিরোধ জোরদার করার জন্য এবং আমাদের দখলকৃত জমির সব জায়গায় তাদের সঙ্গে লড়াই করার জন্য আমরা আমাদের জনগণের যোদ্ধাদের আহ্বান জানাই।”

হামাস ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড গাজা নিয়ন্ত্রণ করলেও পশ্চিম তীরেও তাদের অনেক যোদ্ধা আছে। গোষ্ঠীটি বলেছে, খারুশা তাদের একজন সদস্য ছিলেন এবং হাওয়ারার জোড়া খুন সেই করেছে।

চলতি বছর ইসরায়েলিদের বিরুদ্ধে ধারাবাহিকভাবে প্রাণঘাতী হামলা চালাচ্ছে ফিলিস্তিনিরা। এর জেরে ইসরায়েলি বাহিনী ও ইহুদি বসতিস্থাপনকারীদের পাল্টা হামলায় বহু ফিলিস্তিনি নিহত হচ্ছে।

সাহস২৪.কম/এআর/এএম.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত