মহামারি শুরুর পর করোনায় মৃত্যু সর্বনিম্ন: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২২, ১২:১৫

আন্তর্জাতিক ডেস্ক
ছবি : করোনা পরিক্ষা করা হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান বলেছেন যে ২০২০ সালের মার্চ মাস থেকে করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা গত সপ্তাহে সবচেয়ে কম গণনা করা হয়েছে। যা এই মহামারি সময়ে একটি টার্নিং পয়েন্ট হতে পারে।

বুধবার (১৪ সেপ্টেম্বর) জেনেভায় এক প্রেস ব্রিফিংয়ে ডব্লিউএইচও এর মহাপরিচালক তেদ্রোস আধানম ঘেব্রেইয়েসাস বলেন, বিশ্ব কোভিড-১৯ থেকে মুক্তি পাওয়ার জন্য এর চেয়ে ভালো অবস্থানে আগে ছিল না।

ম্যারাথন দৌড়বিদদের ফিনিশ লাইনে পৌঁছানোর প্রচেষ্টার সাথে তুলনা করে তিনি বলেন, ‘আমরা এখনও সেখানে যেতে পারিনি, কিন্তু এর শেষ দেখা যাচ্ছে। দৌড়ানো থামানোর জন্য বর্তমান সময়টি সবচেয়ে খারাপ। এখনই সময় আরও জোরেশোরে দৌড়ানোর এবং ফিনিশ লাইন অতিক্রম নিশ্চিত করা। যাতে আমরা আমাদের কঠোর পরিশ্রমের পুরস্কার ছিনিয়ে নিতে পারি।’

মহামারি নিয়ে সাপ্তাহিক প্রতিবেদনে জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা বলেছে, গত সপ্তাহে মৃত্যু ২২ শতাংশ কমেছে। এসময় বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা ছিল মাত্র ১১ হাজারের কিছু বেশি। ৩১ লাখ নতুন সংক্রমণ দেখা দিয়েছে, যা ২৮ শতাংশ কম। বিশ্বের প্রতিটি অংশে সংক্রমণে এক সপ্তাহে দীর্ঘ পতন দেখা গেছে।

তবুও, ডব্লিউএইচও সতর্ক করেছে যে বিশ্বের অনেক দেশে নমুনা পরীক্ষায় শিথিলভাব আছে এবং এতে সংক্রমণের অনেক ঘটনা আড়ালেই থেকে গেছে। সংস্থাটি কোভিড-১৯ এর প্রত্যাশিত শীতকালীন বৃদ্ধির আগে ভাইরাসটির বিরুদ্ধে তাদের প্রচেষ্টা জোরদার করার জন্য সরকারগুলোর জন্য নীতিমালা জারি করেছে এবং সতর্ক করা হয়েছে যে ভাইরাসের নতুন ধরনের বৃদ্ধি কমিয়ে পূর্বের অবস্থায় আনতে হবে।

তেদ্রোস বলেন, ‘যদি আমরা এখনই এই সুযোগ গ্রহণ না করি, তাহলে আমরা আরও বৈচিত্র্য, আরও মৃত্যু, আরও ব্যাঘাত এবং আরও অনিশ্চয়তার ঝুঁকি নিয়ে ফেলব।’

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত