রাশিয়াকে সন্ত্রাসীবাদী রাষ্ট্রের তালিকায় ফেলবে না আমেরিকা

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২২, ১৬:৩২

সাহস ডেস্ক

মার্কিন সরকার রাশিয়াকে সন্ত্রাসবাদে মদতকারী রাষ্ট্রের তালিকায় রাখছে না। এমন পদক্ষেপ নিলে কোন পক্ষের জন্যই ভালো হবে না। তাই ধীরে চল নীতিতে এগোতে হবে আমাদের। আমেরিকার ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল কমিউনিকেশনের প্রধান জন কিরবি বুধবার ( ৭ সেপ্টেম্বর) এসব কথা বলেন। 

কিরবি জানান, এমন সঙ্কটকালীন সময়ে রাশিয়াকে সন্ত্রাসে মদতকারী রাষ্ট্র হিসাবে চিহ্নিত করলে ইউক্রেন অসুবিধায় পড়বে। যদি রাশিয়া ও ইউক্রেনের মধ্যে আলোচনা আবার শুরু হয়, তখন তা ইউক্রেনকে বিপাকে ফেলবে। আমেরিকার ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল কমিউনিকেশন প্রধানের এমন বক্তব্যর একদিন আগে প্রেসিডেন্ট বাইডেনও গণমাধ্যমকে বলেছিলেন,  রাশিয়াকে সন্ত্রাসে মদতকারী রাষ্ট্রের তালিকায় ফেলছে না হোয়াইট হাউজ। আমেরিকার সন্ত্রাসবাদীদের তালিকায় রয়েছে ইরান, সিরিয়া, উত্তর কোরিয়া এবং কিউবা। তাদের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞাও জারি রয়েছে।

জাতিসংঘের ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি(আইএইএ) এবং সেক্রেটারি জেনারেল গুতেরেস প্রস্তাব করেছেন, ইউক্রেনের জাপোরজিয়া পরমাণু কেন্দ্রকে ঘিরে একটা সেফ প্রোটেকশন জোন তৈরি করা হোক। আইএইএ প্রধান গ্রসি বলেছেন, আমরা আগুন নিয়ে খেলছি। যে কোনো মুহূর্তে ভয়ংকর ঘটনা ঘটে যেতে পারে।

নিরাপত্তা পরিষদের বৈঠকে গুতেরেস বলেছেন, রাশিয়া ও ইউক্রেন যেন এই পরমাণু কেন্দ্র ও তার আশপাশের এলাকা সেনাশূন্য করার ব্যাপারে একমত হয়। রাশিয়াকে প্রতিশ্রুতি দিতে হবে, তারা এই পরমাণু কেন্দ্র থেকে সেনা ও অস্ত্রশস্ত্র সরিয়ে নেবে এবং ইউক্রেনকেও প্রতিশ্রুতি দিতে হবে, তারা এই পরমাণু কেন্দ্রে যাবে না।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাসের সঙ্গে ফোনে কথা বলেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। তিনি ট্রাসকে ইউক্রেনে যাওয়ার অনুরোধ জানান। ট্রাস সেই আমন্ত্রণ গ্রহণ করেছেন। জেলেনস্কি জানিয়েছেন, তিনিই প্রথম বিদেশি নেতা, যিনি প্রধানমন্ত্রী হওয়ার পর ট্রাসের সঙ্গে কথা বললেন। ১০ ডাউনিং স্ট্রিটের পক্ষ থেকে জানানো হয়েছে, ট্রাস জানিয়েছেন, যুক্তরাজ্য আগের মতোই ইউক্রেনকে সাহায্য করবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত