নির্বাচনে জালিয়াতির মামলা: সু চির ৩ বছরের কারাদণ্ড

প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০২২, ১৩:৪৪

আন্তর্জাতিক ডেস্ক
ছবি : অং সান সু চি।

নির্বাচনে জালিয়াতি, নির্বাচনি কর্মকর্তাদের হুমকি এবং আইন বহির্ভূত কর্মকাণ্ডে জড়িত থাকার মামলায় মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চিকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। শুক্রবার ( ২ সেপ্টেম্বর ) এই রায় দেওয়া হয়।

সু চিকে বিভিন্ন মামলায় এরইমধ্যে ১৭ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানিয়েছে, নির্বাচনে জালিয়াতির অভিযোগে সু চিকে তিন বছরের সশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটনপোস্ট।

রয়টার্স জানিয়েছে, সু চির সঙ্গে তার দলের নেতা, ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট উইন মিন্টকেও একই শাস্তি দেওয়া হয়েছে এ মামলায়।

২০২১ সালে মিয়ানমারে নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে জান্তা সরকার। বন্দি করা হয় দেশটির নেত্রী অং সান সু চিসহ তার দলের শীর্ষ নেতাদের। এরপর শান্তিতে নোবেলজয়ী এ নেত্রীর বিরুদ্ধে একের পর এক অভিযোগ এনে সামরিক সরকার মামলা দায়ের করে। দুর্নীতি, নির্বাচনী আইন ও রাষ্ট্রীয় গোপনীয়তা আইনের লঙ্ঘনসহ সু চির বিরুদ্ধে কমপক্ষে ১৮ টি অপরাধের অভিযোগ আনা হয়েছে, যা দোষী প্রমাণিত হলে সু চির প্রায় ১৯০ বছর কারাদণ্ড হতে পারে।  

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত