স্বাধীনতা দিবসের দিনে বড় সুখবর পেল ইউক্রেন

প্রকাশ : ২৪ আগস্ট ২০২২, ১৮:২৩

সাহস ডেস্ক

স্বাধীনতা দিবসের দিনে বড় সুখবর পেল ইউক্রেন। দেশটিকে আরও ৩০০ কোটি ডলারের সামরিক সহায়তা দেয়ার ঘোষণা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। বুধবার (২৪ আগস্ট) আনুষ্ঠানিকভাবে এর ঘোষণা আসতে পারে বলে মঙ্গলবার একজন মার্কিন কর্মকর্তা এ তথ্য জানান।

ইউক্রেন তাদের স্বাধীনতা দিবস পালন কালে এমন ঘোষণা দেয়া হচ্ছে। ছয় মাসের ইউক্রেন যুদ্ধে এটি হবে এখন পর্যন্ত সর্বোচ্চ একক নিরাপত্তা প্যাকেজের ঘোষণা। ওই মার্কিন কর্মকর্তা জানান, পেন্টাগনের ইউক্রেন নিরাপত্তা সহযোগিতা উদ্যোগের আওতায় এ অর্থ আসবে। ইউক্রেন এ তহবিল অস্ত্র ক্রয়, সামরিক প্রশিক্ষণ ও অন্যান্য অভিযানের কাজে ব্যবহার করতে পারবে।

প্রেসিডেন্টশিয়াল ড্রডাউন অথোরিটি (পিডিএ) থেকে প্রেসিডেন্ট জো বাইডেনের মার্কিন সামরিক মজুদ থেকে ইউক্রেন বাহিনীকে তাৎক্ষণিকভাবে অস্ত্র গোলাবারুদ সরবরাহের নির্দেশ দেয়ার ক্ষমতা রয়েছে। এ প্যাকেজে কংগ্রেসে পাস হওয়া ইউক্রেন সিকিউরিটি অ্যাসিস্ট্যান্স ইনিশিয়েটিভের (ইউএসএআই) তহবিল থেকে দেয়া হচ্ছে। ইউএসএআই বিলে প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনকে বিদ্যমান মার্কিন অস্ত্রের মজুত থেকে অস্ত্র নেয়ার পরিবর্তে কোম্পানিগুলোর মাধ্যমে অস্ত্র কেনার অনুমোদন দিয়েছে কংগ্রেস।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, অস্ত্রের এই নতুন চালানে আগের সরবরাহ করা অস্ত্রের চেয়ে আলাদা অস্ত্র যুক্ত করা হচ্ছে না বলেই মনে করা হচ্ছে। তবে এ চালানে গোলাবারুদ এবং আরও মধ্যমেয়াদি প্রতিরক্ষাব্যবস্থার ওপর জোর দেয়া হচ্ছে। ইউএসএআইয়ের অধীন অস্ত্রগুলো ইউরোপে আসতে কয়েক মাস সময় লাগতে পারে। কারণ, কোম্পানিগুলোকে এসব অস্ত্র কিনতে হবে। আনুষ্ঠানিক ঘোষণার আগে কোন কোন অস্ত্র এ চালানে থাকবে, তাতে পরিবর্তন আসতে পারে বলেও ওই কর্মকর্তা জানান।

এর আগে গত শুক্রবার পেন্টাগন পিডিএ’র আওতায় ৭৭ কোটি ৫০ লাখ ডলার মূল্যের বিভিন্ন ক্ষেপণাস্ত্র, কামান, সাঁজোয়া বিধ্বংসী অস্ত্র ও গোলাবারুদের পাশাপাশি সশস্ত্র মাইন অপসারণ যানবাহন বহরের সর্বশেষ প্যাকেজের ঘোষণা দিয়েছে। যুদ্ধ শুরুর পর থেকে ইউক্রেনকে প্রায় এক হাজার কোটি ডলারের সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। সূত্র: রয়টার্স।

 

সাহস২৪.কম/এসকে/টিআর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত