মালিতে সন্ত্রাসী হামলায় ৪২ সেনা নিহত, আহত ২২

প্রকাশ : ১১ আগস্ট ২০২২, ১৮:১৫

সাহস ডেস্ক

মালিতে মালির টেসিট শহরের কাছে সন্ত্রাসী হামলায় দেশটির ৪২ সেনা সদস্য নিহত এবং ২২ জন আহত হয়েছেন। বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে। প্রতিবেদনে বলা হয়, বুধবার (১১ আগস্ট) মালি সরকার বিষয়টি নিশ্চিত করে এবং ইসলামিক স্টেটের (আইএস) সহযোগী জঙ্গিগোষ্ঠীকে দায়ী করে।

মালি সরকার এক বিবৃতিতে বলছে, ইসলামিক স্টেট গ্রেটার সাহারা (আইএসজিএস) এ হামলা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে। হামলায় ড্রোন, বিস্ফোরক, গাড়িবোমা ও গোলা ব্যবহার করা হয়েছে। সাম্প্রতিক বছরগুলোয় এটি মালির সেনাবাহিনীর ওপর অন্যতম প্রাণঘাতী হামলা। পশ্চিম আফ্রিকার সাহেল অঞ্চলজুড়ে  বিস্তৃত জঙ্গিগোষ্ঠীগুলোর এক দশকের বিদ্রোহের বিরুদ্ধে লড়াই করে আসছে দেশটির সেনাবাহিনী।

বিবৃতিতে আরও বলা হয়, সশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোর এই হামলার জোরালো জবাব দিয়েছে মালি সেনাবাহিনীর টেসিত ইউনিটগুলো। কয়েক ঘণ্টার প্রচণ্ড লড়াইয়ে সৈন্যরা ৩৭ জন আইএসজিএস যোদ্ধাকে হত্যা করেছে।

উল্লেখ্য, গণতান্ত্রিক সরকারকে উৎখাত করে ২০২০ সাল থেকে মালি শাসন করছে সামরিক সরকার। সাম্প্রতিক সহিংসতার লাগাম টানতে না পারার ব্যর্থতার হতাশার সামরিক বাহিনীর ক্ষমতা দখলের একটি প্রধান কারণ ছিল। কিন্তু এরপরও প্রায়ই দেশজুড়ে হামলার ঘটনা ঘটেই চলেছে। সূত্র : রয়টার্স।

টি আর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত