ইউক্রেনে ব্যর্থ প্রচেষ্টা থেকে শিক্ষা নেয়নি যুক্তরাষ্ট্র: চীনা রাষ্ট্রদূত

প্রকাশ : ১১ আগস্ট ২০২২, ১৭:২৯

সাহস ডেস্ক:

ইউক্রেন সঙ্কটের সূচনাকারী এবং প্রধান উসকানিদাতা হিসেবে যুক্তরাষ্ট্র রাশিয়ার ওপর অভূতপূর্বভাবে নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি কিয়েভের কাছে আগ্নেয়াস্ত্র ও সামরিক সরঞ্জাম সরবরাহ অব্যাহত রেখেছে। দীর্ঘস্থায়ী যুদ্ধ এবং নিষেধাজ্ঞার মাধ্যমে রাশিয়াকে নিঃশেষ ও ধ্বংস করে দেয়াই যুক্তরাষ্ট্রের চূড়ান্ত লক্ষ্য। বার্তা সংস্থা তাসকে দেয়া এক সাক্ষাতকারে এ মন্তব্য করেছেন রাশিয়ায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝাং হানহুই।

মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনে তার ব্যর্থ প্রচেষ্টা থেকে কোন শিক্ষা নেয়নি এবং তাইওয়ানে একই কাজ করার চেষ্টা করছে। ওয়াশিংটন সেখানে একটি শোচনীয় পরাজয়ের সম্মুখীন হবে। 

ঝাং হানহুই আরো বলেন, আমাদের জাতির সবচেয়ে গুরুত্বপূর্ণ লক্ষ্যের পথে আছি। চীনা জনগণের অটল ইচ্ছা, দৃঢ় সংকল্প, পূর্ণ আস্থা এবং জাতীয় সার্বভৌমত্ব এবং জাতীয় মর্যাদা রক্ষা করার প্রতিটি সুযোগ রয়েছে। ইউক্রেন ইস্যুতে শিক্ষা নেয়ার পরিবর্তে, মার্কিন যুক্তরাষ্ট্র কৃত্রিমভাবে এটিকে তাইওয়ান ইস্যুতে যুক্ত করেছে। তাদের জন্য আরও বড় নিষ্ঠুর পরাজয় অপেক্ষা করছে।’

চীনের রাষ্ট্রদূত উল্লেখ করেন যে, অসংখ্য তথ্য প্রমাণ করে মার্কিন যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক নিয়ম ও বিশ্বব্যবস্থার প্রকৃত ধ্বংসকারী। আজকের বিশ্বে ক্রমবর্ধমান অস্থিতিশীলতা এবং অনিশ্চয়তার উৎস। মার্কিন আধিপত্যবাদ এবং ক্ষমতার রাজনীতি মানব সভ্যতার অগ্রগতি এবং শান্তিপূর্ণ বিকাশের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তিনি যোগ করেছেন, চীন মার্কিন যুক্তরাষ্ট্রের পদক্ষেপগুলির তীব্র বিরোধিতা করে আধিপত্য, ভয় দেখানো এবং গুন্ডামি করে। আমরা আশা করি যে, মার্কিন যুক্তরাষ্ট্র এটি বুঝতে পারবে শীতল যুদ্ধের মানসিকতা এবং একতরফা নিষেধাজ্ঞা আমাদের কোথাও পাবে না। পরোক্ষ যুদ্ধ এবং অন্যান্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের কোন দৃষ্টিভঙ্গি নেই।

গত ফেব্রুয়ারিতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাতের জন্য বেইজিং সফরে গিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তখন তারা দুজনই তাদের অংশীদারিত্বে কোনো সীমা না রাখার বিষয়ে একমত হন। যদিও তখন রাশিয়ার সামরিক বাহিনীর ট্যাংকগুলো ইউক্রেনের সীমান্তে অবস্থান নেওয়া শুরু করেছিল। পুতিনের সেই বেইজিং সফরের ওপর আলোকপাত করে চীনের রাষ্ট্রদূত ঝাং হানহুই বলেন, ‘পারস্পরিক আস্থার সর্বোচ্চ স্তরে অবস্থানের মাধ্যমে চীন-রাশিয়া সম্পর্ক ইতিহাসের সেরা সময়ে প্রবেশ করেছে।

 সূত্র: তাস।

সাহস২৪.কম/টিআর.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত