ভারতের কেরালায় মাঙ্কিপক্সে প্রথম মৃত্যু

প্রকাশ : ০১ আগস্ট ২০২২, ১২:৪৫

আন্তর্জাতিক ডেস্ক
ছবি : মাঙ্কিপক্স।

ভারতের কেরালায় মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। শনিবার (৩০ জুলাই) বিকালে ২২ বছর বয়সী ওই ব্যক্তির মারা যান। তিনি ১ সপ্তাহ আগে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) থেকে ফিরেছিলেন বলে জানা গেছে। রবিবার (৩১ জুলাই) ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস রাজ্যটির স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় প্রথম মাঙ্কিপক্সের মৃত্যুর খবর পাওয়া গেছে।

রিপোর্টে বলা হয়েছে, কেরালার ত্রিশুর জেলার বাসিন্দা মৃত ব্যক্তি বিদেশ থেকে ফিরে আসার পর তার দেহে মাঙ্কিপক্সের কোনো উপসর্গ দেখা যায়নি। তবে, তিনি বিদেশ থাকা অবস্থায় করা পরীক্ষার পজিটিভ রিপোর্ট শনিবার তার স্বজনেরা কর্তৃপক্ষকে হস্তান্তর করেছে। এরপর স্বাস্থ্য বিভাগ তার নমুনা জাতীয় ভাইরোলজি ইনস্টিটিউটে (এনআইভি) পাঠিয়েছে, যার ফলাফল এখনও পাওয়া যায়নি।

রিপোর্টে আরও বলা হয়, ওই যুবকের মাঙ্কিপক্সের কোন উপসর্গ ছিল না। তাকে এনসেফালাইটিস ও ক্লান্তির উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি করা হয়েছিল... মাঙ্কিপক্সে মৃত্যুর হার খুবই কম হওয়ায় মৃত্যুর বিষয়ে উচ্চ পর্যায়ের তদন্ত করা হবে। এতে আরও বলা হয়, তার মৃত্যুর পর তার সঙ্গে সশরীরে যোগাযোগ হওয়া সকলকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

ভারতে এ পর্যন্ত চারজনের মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। এদের মধ্যে কেরালায় তিনজন ও দিল্লিতে একজন শনাক্ত হয়েছে। গত ১৪ জুলাই দেশটিতে প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত শনাক্ত হয়। চিকিৎসার পর ওই রোগী সুস্থ হয়ে উঠেছেন,পরবর্তী পরীক্ষায় ফলাফলও নেগেটিভ এসেছে। বাকিরাও চিকিৎসায় ভালো সাড়া দিচ্ছেন বলে জানিয়েছেন স্বাস্থ্য কর্তৃপক্ষ।

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত