জ্বালানি থেকে রাশিয়ার আয় ১০ হাজার কোটি ইউরো

প্রকাশ : ১৫ জুন ২০২২, ১৫:০২

সাহস ডেস্ক

যুদ্ধের মধ্যেও জীবাশ্ম জ্বালানি রপ্তানি থেকে প্রচুর অর্থ আয় করেছে রাশিয়া। ইউক্রেনে হামলার প্রথম ১০০ দিনে রাশিয়া বিভিন্ন দেশে তেল ও গ্যাস রপ্তানি করে প্রায় ১০ হাজার কোটি ইউরো আয় করেছে। যদিও মে মাসে দেশটির রাজস্ব আয় নিম্নমুখী ছিল। সিআরইএ’র নতুন প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য বেরিয়ে এসেছে। সেন্টার ফর রিসার্চ অন এনার্জি অ্যান্ড ক্লিন এয়ার (সিআরইএ) এর ওই প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়া থেকে আমদানির গণ্ডি বেঁধে দিতে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং যুক্তরাষ্ট্রের চেষ্টায় সম্ভাব্য ফাঁকফোঁকরগুলো সম্পর্কেও সতর্ক করে দেওয়া হয়েছে।

সম্প্রতি মস্কোকে অর্থনৈতিকভাবে চাপে রাখতে ইউক্রেন রাশিয়ার সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করার আহ্বান জানানোর মধ্যে সোমবার নতুন এই প্রতিবেদন প্রকাশ পেল। এতে বলা হয়েছে, ইউক্রেন যুদ্ধের প্রথম ১০০ দিনে রাশিয়ার কাছ থেকে ৬১ শতাংশ জীবাশ্ম জ্বালানি নিয়েছে ইইউ। এর মূল্য দাঁড়ায় প্রায় ৫ হাজার ৭শ কোটি ইউরো (৬ হাজার কোটি ডলার)। রাশিয়া থেকে সবচেয়ে বেশি জীবাশ্ম জ্বালানি আমদানি করেছে চীন, জার্মানি এবং ইতালি। এতে রাশিয়ার আয় হয়েছে যথাক্রমে ১ হাজার ২৬০ কোটি ইউরো, ১ হাজার ২১০ কোটি ইউরো এবং ৭৮০ কোটি ইউরো।

এদিকে ইউরোপীয় ইউনিয়ন চলতি মাসের শুরুতেই জানিয়েছিল রাশিয়ার তেল আমদানি কমিয়ে আনা হবে। যদিও ইউরোপের বেশিরভাগ দেশই জ্বালানির জন্য রাশিয়ার ওপর অনেকাংশে নির্ভরশীল। তবে চলতি বছর ইউরোপীয় ইউনিয়ন রাশিয়া থেকে গ্যাসের চালান দুই-তৃতীয়াংশ কমিয়ে আনার পরিকল্পনা করলেও সেই নিষেধাজ্ঞা এখনও কার্যকর হতে দেখা যাচ্ছে না। রাশিয়ার জীবাশ্ম জ্বালানি থেকে আয়ের বেশিরভাগই অপরিশোধিত তেল বিক্রি থেকে আসে। যার দাম ৪ হাজার ৬ শ কোটি ডলার। এরপরই রয়েছে পাইপলাইন গ্যাস, তেল পণ্য, তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) এবং কয়লা।

মে মাসে রাশিয়ার রপ্তানি কমে যায়। ইউক্রেনে হামলার কারণে বিভিন্ন দেশ ও কোম্পানি রাশিয়া থেকে চালান নেওয়া বন্ধ করেছে। কিন্তু এই সময় জীবাশ্ম জ্বালানির দাম বেড়ে যাওয়ায় ক্রেমলিনের রপ্তানি এবং রাজস্ব আয়ে রেকর্ড হয়েছে। সিআরইএ’র তথ্যানুযায়ী, রাশিয়ার গড় রপ্তানি মূল্য গত বছরের তুলনায় প্রায় ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। চীন, ভারত, সংযুক্ত আরব আমিরাত এবং ফ্রান্সসহ বেশ কিছু দেশ মস্কো থেকে জ্বালানি কেনা বাড়িয়েছে।

সাহস২৪/টিএ/রাজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত