১৬ দেশ থেকে সৌদি ভ্রমণে নিষেধাজ্ঞা, বিপাকে হজযাত্রীরা

প্রকাশ | ২২ মে ২০২২, ১৯:১৫ | আপডেট: ২২ মে ২০২২, ১৯:৫১

অনলাইন ডেস্ক

করোনা প্রাদুর্ভাব পুনরায় বেড়ে যাওয়ায় ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬টি দেশে ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে সৌদি আরব। ওই ১৬টি দেশ হচ্ছে- লেবানন, সিরিয়া, তুরস্ক, ইরান, আফগানিস্তান, ভারত, ইয়েমেন, সোমালিয়া, ইথিওপিয়া, কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্র, লিবিয়া, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, আর্মেনিয়া, বেলারুশ ও ভেনিজুয়েলা। এদিকে নিষেধাজ্ঞার আওতায় থাকা দেশগুলোর মুসলমানরা ইতোমধ্যে হজে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন । এমন সময় সৌদির এই নিষেধাজ্ঞায় কপালে চিন্তার ভাঁজ পড়েছে তাদের।

শনিবার (২১ মে) দ্য জেনারেল ডিরেক্টরেট অব পাসপোর্টের বরাত দিয়ে এই ভ্রমণ নিষেধাজ্ঞার ঘোষণা দেয় দেশটি। সংস্থাটি আরও জানায়, আরব দেশগুলোতে ভ্রমণের জন্য পাসপোর্টের মেয়াদ তিন মাসের বেশি হতে হবে।

সৌদির বাইরে ভ্রমণ করতে চাওয়া দেশটির নাগরিকদের জন্য কয়েকটি শর্ত আরোপ করা হয়েছে। সেগুলো হলো- তাদেরকে কোভিড-১৯ ভ্যাকসিনের তিনটি ডোজ নেওয়া থাকতে হবে। ১৬ এবং ১২ বছরের কম বয়সীদের ক্ষেত্রে ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়া থাকতে হবে। চিকিৎসার জন্য ভ্যাকসিন নিতে পারেননি যারা, তাদের জন্য অবশ্য ছাড় রয়েছে।

এদিকে, বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়া মাঙ্কিপক্স নিয়েও সতর্ক অবস্থানে রয়েছে সৌদি আরব। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত কেউ শনাক্ত হয়নি বলে জানানো হয়েছে। 

সৌদির স্বাস্থ্য উপমন্ত্রী ডা. আবদুল্লাহ আসিরি বলেছেন, সৌদি আরবের স্বাস্থ্যসেবা ব্যবস্থা সন্দেহভাজন ‘মাঙ্কিপক্স’ আক্রান্ত রোগী পর্যবেক্ষণ ও শনাক্ত করতে সক্ষম।

সাহস২.কম/এআর/এএম/এসকে.