মারিওপোলে সম্পূর্ণ বিজয় ঘোষণা রাশিয়ার

প্রকাশ : ২১ মে ২০২২, ২৩:৪৯

সাহস ডেস্ক

ইউক্রেনের গুরুত্বপূর্ণ বন্দরনগরী মারিওপোলে ‘সম্পূর্ণ বিজয়’ ঘোষণা করেছে রাশিয়া। মাসব্যাপী লড়াইয়ের পর রুশ সেনারা শহরটির আজভস্টল স্টিল কারখানার সম্পূর্ণ দখল নিতে সক্ষম হয়েছে। শুক্রবার (২০ মে) মস্কোর কর্মকর্তারা জানান, কারখানাটিতে কয়েক মাস করে প্রতিরোধ করা বাকি যোদ্ধারাও এখন আত্মসমর্পণ করেছেন।

ইউক্রেনীয় সেনারা কয়েক মাস ধরে কারখানার বিশাল এলাকায় অবস্থান নিয়ে প্রতিরোধ করে গেছে। ফলে শহরটিতে পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পারেনি রাশিয়া। শুক্রবার এই সেনাদের আত্মসমর্পণের মাধ্য দিয়ে ইউক্রেন যুদ্ধের সবচেয়ে ধ্বংসাত্মক অবরোধের অবসান হয়। এক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ৫৩১ ইউক্রেনীয় সেনা সরে যাওয়ায় শহর এবং এর স্টিল কারখানা এখন সম্পূর্ণ নিয়ন্ত্রণে এসেছে। কারখানাটিতে যোদ্ধাদের লুকিয়ে থাকার ভূগর্ভস্থ স্থাপনা রাশিয়ার সশস্ত্র বাহিনীর পূর্ণ নিয়ন্ত্রণে এসেছে বলে জানানো হয় বিবৃতিতে।

এদিকে কারখানায় থাকা সবশেষ যোদ্ধাদের সরে যাওয়ার অনুমতি দেয়া হয়েছে বলে ইউক্রেনীয় টেলিভিশনে জানিয়ে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, আজ ছেলেদের সামরিক কমান্ড থেকে স্পষ্ট সংকেত দেয়া হয়েছে যে তারা বাইরে যেতে পারে এবং জীবন রক্ষা করতে পারে।

এর আগে কয়েক সপ্তাহ ধরে আজভস্টল কারখানাকে চার দিক থেকে ঘিরে রাখে রুশ সেনারা। এ সময় ওই এলাকায় আকাশ থেকে বোমাবর্ষণ করা হয় এবং সেখানে থাকা যোদ্ধাদের অস্ত্র সমর্পণের দাবি জানানো হয়। পাশাপাশি সব ধরনের মানবিক ত্রাণ প্রবেশ বন্ধ করে দেয় রুশ বাহিনী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত