বাড়ি ফিরলেন সৌদি বাদশাহ

প্রকাশ | ১৬ মে ২০২২, ২১:০৫

অনলাইন ডেস্ক

চিকিৎসা শেষে জেদ্দার বাদশাহ ফয়সাল বিশেষায়িত হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। হাসপাতালে শারীরিক পরীক্ষার পর চিকিৎসা দেওয়া হয় তাকে। আরব নিউজের এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করা হয়। সৌদি আরব ও দেশের বাইরের শুভাকাঙ্ক্ষীদের সমর্থনের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেছেন বলে জানায় সৌদি প্রেস এজেন্সি।

শনিবার (৭ মে) শারীরিক পরীক্ষা-নিরীক্ষার জন্য তাকে জেদ্দার হাসপাতালে ভর্তি করা হয়। ২০২০ সালে পিত্তথলির অস্ত্রোপচার করেছিলেন ও মার্চ মাসে তার হার্টের পেসমেকারের ব্যাটারি প্রতিস্থাপন করা হয় তার। কৃত্রিম পেসমেকার হলো ব্যাটারিচালিত পাতলা হাতঘড়ির মতো একটি জেনারেটর, যা বুকের ত্বকের নিচে ছোট্ট অস্ত্রোপচারের মাধ্যমে স্থাপন করা হয়। এর বিশেষ ধরনের তার শিরার মধ্য দিয়ে যুক্ত থাকে হৃদ্‌যন্ত্রের সঙ্গে। এ যন্ত্রে তৈরি বার্তা হৃৎপিণ্ডে পৌঁছে স্পন্দন স্বাভাবিক ও নিয়মিত রাখে। ধারণা করা হচ্ছে, নিয়মিত পরীক্ষার অংশ হিসেবে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি।

ইসলামের পবিত্র স্থানগুলোর সংরক্ষণকারী, ক্রাউন প্রিন্স ও ডেপুটি প্রধানমন্ত্রী হিসেবে দেড় থেকে দুই বছর দায়িত্ব পালন করেন ৮৬ বছর বয়সী বাদশাহ সালমান। এরপর ২০১৫ সালে শাসক হন বিশ্বের শীর্ষ তেল রপ্তানিকারক এ দেশটির। 

সাহস২৪/এসটি/এসকে.