অর্থনীতি পুনরুদ্ধারে প্রেসিডেন্টের ক্ষমতা কমাবে শ্রীলঙ্কা

প্রকাশ : ১৯ এপ্রিল ২০২২, ২০:০০

সাহস ডেস্ক

প্রেসিডেন্টের ক্ষমতা কমাতে শ্রীলঙ্কার সংবিধান পরিবর্তন করা হবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে।

মঙ্গলবার (১৯ এপ্রিল) তিনি আরও জানিয়েছেন, দেশের অর্থনৈতিক সঙ্কটের কারণে শ্রীলঙ্কার প্রেসিডেন্টের পদত্যাগের আহ্বান জানিয়ে বিক্ষোভকারীদের দাবির প্রেক্ষিতে সংসদকে আরও ক্ষমতায়ন করা হবে।

প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে সংসদকে বলেছেন, দেশকে রাজনৈতিকভাবে স্থিতিশীল করতে এবং অর্থনৈতিক পুনরুদ্ধারের পরিকল্পনার জন্য দ্রুত পদক্ষেপের অংশ হিসেবে এ ক্ষমতা হস্তান্তর করা হবে। সিদ্ধান্তটি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে আলোচনায় সহায়তা করতে পারে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

রাজাপাকসে বলেছেন, অর্থনৈতিক সমস্যার সমাধান খুঁজতে গিয়ে, এটা গুরুত্বপূর্ণ যে আমাদের দেশে রাজনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা আছে। সংসদে সাংবিধানিক ক্ষেত্রে আরও কিছু সংস্কার শুরু করা হবে।

প্রধানমন্ত্রীর ভাই, প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে ২০১৯ সালে আবারও নির্বাচিত হয়ে ক্ষমতায় এসেছেন। অর্থনৈতিক সঙ্কটের জন্য তাকে দায়ী করে মঙ্গলবার ১১ তম দিনের মতো হাজার হাজার বিক্ষোভকারী প্রেসিডেন্ট কার্যালয়ের প্রবেশপথ দখল করে রেখেছেন।

এদিকে গোটাবায়া রাজাপাকসে সোমবার স্বীকার করেছেন তিনি শ্রীলঙ্কার কৃষিকে সম্পূর্ণ জৈব উপায়ে রূপান্তর করার লক্ষ্যে সাহায্যের জন্য আইএমএফের কাছে যেতে দেরি করেছেন। যেটা দেশটিতে সঙ্কটের সৃষ্টি করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত