তুরস্কে রাশিয়া-ইউক্রেন আলোচনার উল্লেখযোগ্য অগ্রগতি

প্রকাশ : ২৯ মার্চ ২০২২, ২০:০৭

সাহস ডেস্ক

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ বন্ধের লক্ষ্যে তুরস্কের মধ্যস্থতায় মস্কো ও কিয়েভের মধ্যে আবারও সংলাপ অনুষ্ঠিত হয়েছে। এই মধ্যস্থতায় খোদ তুর্কী প্রেসিডেন্টও অংশ নিয়েছেন। খবর-বিবিসির।

তুর্কী সংবাদ মাধ্যম জানিয়েছে, মঙ্গলবার (২৯ মার্চ) তুরস্কের ইস্তাম্বুলে সরাসরি আলোচনায় বসেছিলেন ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধিদলের সদস্যরা। সেখানে তিন ঘণ্টা ধরে আলোচনা চলে।

দুটো দেশের প্রতিনিধি দলের মধ্যে ইস্তাম্বুলে এই বৈঠক অনুষ্ঠিত হয়। দুই সপ্তাহের মধ্যে এটি প্রথম মুখোমুখি বৈঠক। যুদ্ধ শুরু হওয়ার পরে এর আগেও সেখানে দু'পক্ষের মধ্যে কথাবার্তা হয়েছে।

আলোচনা শুরুর আগে তুরস্কের প্রেসিডেন্ট রিচেপ তাইয়েপ এরদোয়ান রাশিয়া ও ইউক্রেনের প্রতি আহ্বান জানিয়েছেন "যুদ্ধের এই ট্রাজেডি" বন্ধ করার জন্য।

ইউক্রেনের প্রতিনিধি দলের কাছে অগ্রাধিকার যুদ্ধবিরতির সমঝোতা।

প্রেসিডেন্ট এরদোয়ানও যুদ্ধবিরতিতে পৌঁছানোর জন্য যুদ্ধরত দুটো পক্ষের প্রতি আহবান জানান। তিনি বলেন, "সুনির্দিষ্ট ফলাফলে" পৌঁছানোর জন্য এখনই সময়।

তুর্কী নেতার মুখ থেকে এধরনের বক্তব্যের পরেও বৈঠক যে খুব বেশি ফলপ্রসূ হবে সেরকম কিছু আশা করা হচ্ছে না।

ইউক্রেন বলছে, নেটোতে যোগ না দিয়ে তাদেরকে নিরপেক্ষ থাকার যে দাবি মস্কো জানিয়েছে তারা সেটি বিবেচনা করবে। তবে তারা তাদের ভৌগলিক অখণ্ডতা অথবা সার্বভৌমত্বের ব্যাপারে কোনো ধরনের আপোস করবে না।

ইউক্রেনের প্রেসিডেন্ট তার দেশের নিরপেক্ষ অবস্থান নেওয়ার কথা বললেও তিনি বলেছেন, এ বিষয়ে গণভোট হতে হবে এবং সেটা হবে রুশ সৈন্য প্রত্যাহার করে নেওয়ার পরেই।

সেটা হতে কতো সময় লাগবে এবং ক্রেমলিন এটা মেনে নেবে কি না তা বলা কঠিন।

ইউক্রেনের পক্ষ থেকে বলা হয়েছে নিরাপত্তার গ্যারান্টির ব্যাপারে তারা নতুন ধরনের ব্যবস্থার কথা তুলে ধরেছেন যাতে তুরস্কের মতো দেশগুলো তাতে গ্যারান্টরের ভূমিকা পালন করবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত