এরদোগানের বাড়ির ছবি তোলায় আটক ইসরায়েলি ‘গুপ্তচর’

প্রকাশ : ১৪ নভেম্বর ২০২১, ১৩:৫৫

সাহস ডেস্ক

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের বাড়ির ছবি তোলায় গুপ্তচরবৃত্তির অভিযোগে এক ইসরায়েলি দম্পতি ও এক তুরস্কের নাগরিককে আটক করা হয়েছে। গত শুক্রবার ইস্তানবুলের কামলিকা টাওয়ার থেকে তারা এরদোগানের বাড়ির ছবি তোলেন। সূত্র: ডেইলি সাবাহ ও টাইমস অব ইসরাইল

টাওয়ারের রেস্টুরেন্ট সেকশনের এক কর্মচারী ওই ইসরাইলিদের ছবি তুলতে দেখেন। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ হাজির হয়। এর পর জিজ্ঞাসাবাদের জন্য তাদের আটক করা হয়।

কারাগারে নেওয়ার আগে আটকদের জিজ্ঞাসাবাদ করেন ইস্তানবুলের প্রধান পাবলিক প্রসিকিউটর অফিসের কর্মকর্তারা। কর্তৃপক্ষ জানান, তিন সন্দেহভাজনের বিরুদ্ধে রাজনৈতিক ও সামরিক গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছে। সূত্র: ডেইলি সাবাহ ও টাইমস অব ইসরাইল

সাম্প্রতিক সময়ে বিদেশি গুপ্তচর আটক নিয়ে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়েছে তুরস্কে।

অক্টোবরেও বেশ কয়েকজন ব্যক্তিকে গ্রেপ্তার করে তুরস্কের জাতীয় গোয়েন্দা সংস্থা। তাদের বিরুদ্ধে অন্য দেশের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়।
এ অভিযানে ইসরাইলি গোয়েন্দা সংস্থা মোসাদের সঙ্গে যুক্ত থাকার অপরাধে কমপক্ষে ১৫ ব্যক্তি আটক হন। তাদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে দেশটির আইনানুযায়ী ১৫ থেকে ২০ বছরের জেল হতে পারে।

ক্রোয়েশিয়া, রোমানিয়া, কেনিয়া ও সুইজারল্যান্ডে মুখোমুখি বৈঠকের মাধ্যমে এই গুপ্তচররা মোসাদের ফিল্ড অফিসারদের তথ্য ও নথি সরবরাহ করেছিলেন। তুরস্কের বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানে গবেষণায় যুক্ত ছিল তারা। এসব তথ্য তারা মোসাদের কাছে পাঠাতো।

মোসাদের এ চক্র ছাড়াও কয়েকটি দেশের সঙ্গে যুক্ত গুপ্তচরদের আটক করা হয়েছে। যাদের মধ্যে রয়েছে ইরান, রাশিয়া, ইউক্রেন ও উজবেকিস্তানের নাগরিক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত