সিরিয়ায় মার্কিন ড্রোন হামলায় নিহত আল কায়দার জ্যেষ্ঠ নেতা

প্রকাশ : ২৩ অক্টোবর ২০২১, ১৭:১৮

সাহস ডেস্ক

সিরিয়ায় মার্কিন সেনাবাহিনীর ড্রোন হামলায় নিহত হয়েছেন আল কায়দার জ্যেষ্ঠ নেতা আবদুল হামিদ আল মাতার। দেশটিতে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটিতে সন্ত্রাসী হামলার দু’দিনের মধ্যেই এই ঘটনা ঘটলো। শুক্রবার (২২ অক্টোবর) এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর কেন্দ্রীয় কমান্ডের মুখপাত্র জন রিগসবি এ তথ্য জানিয়েছেন।

বিবৃতিতে তিনি জনিয়েছেন, তিনি নিহত হওয়ায় সন্ত্রাসী এই গোষ্ঠীর নেটওয়ার্ক ক্ষতিগ্রস্ত হয়েছে। তার ফলে মার্কিন নাগরিক, যুক্তরাষ্ট্রের মিত্র ও নিরপরাধ সাধারণ মানুষের বিরুদ্ধে এই গোষ্ঠীর হামলার যেসব চক্রান্ত ছিল- তা খানিকটা হলেও বানচাল করা সম্ভব হয়েছে।

হামলায় এমকিউ-৯ ড্রোন ব্যবহার করা হয়েছে বলে বিবৃতিতে জানিয়ে জন রিগসবি আরো বলেছেন, আল কায়দা সবসময়েই যুক্তরাষ্ট্র তার মিত্রদের নিরাপত্তার জন্য বড় হুমকি। বর্তমানে তারা সিরিয়াকে নিরাপদ স্বর্গ হিসেবে বিবেচনা করছে। আমাদের হাতে থাকা তথ্য অনুযায়ী, সিরিয়াতে তারা নিজেদের পুনরায় সংগঠিত করছে।

তবে দেশটিতে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটিতে সন্ত্রাসী হামলার সঙ্গে আল মাতারের নিহত হওয়ার কোনো যোগসূত্র রয়েছে কি না- বিবৃতিতে তা পরিস্কার করেননি জন রিগসবি। সিরিয়ার কোন অঞ্চলে আল কায়েদার এই নেতা নিহত হয়েছেন তাও বলেননি তিনি।

গত সেপ্টেম্বরে সিরিয়ার বিদ্রোহীগোষ্ঠী নিয়ন্ত্রিত উত্তরপশ্চিমাঞ্চলীয় শহর ইদলিবে হামলা পরিচালনা করেছিল পেন্টাগন। ওই হামলায় নিহত হয়েছেন এই গোষ্ঠীর অপর জ্যেষ্ঠ নেতা সালিম আবু আহমেদ।

সাহস২৪.কম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত