জার্মানির নির্বাচন: এগিয়ে রয়েছে বামপন্থী দল এসপিডি

প্রকাশ | ২৭ সেপ্টেম্বর ২০২১, ১১:৫৯

অনলাইন ডেস্ক
ছবি : বিবিসি থেকে নেওয়া

জার্মানিতে নির্বাচনে মধ্য বামপন্থী দল এসপিডি ছোট ব্যবধানে এগিয়ে রয়েছে। তবে হাল ছাড়তে অস্বীকার করেছেন দেশটির বিদায়ী চ্যান্সেলর আঙ্গেলা মের্কেলের আশীর্বাদপুষ্ট আরমিন লাশেট।

সাম্প্রতিক ইতিহাসে এমন নির্বাচন দেখেনি দেশটির। এর মূল কারণ বিজয়ী হয়ে কে সরকার গঠন করছে তা নিশ্চিত বলা যাচ্ছে না। তবে সবশেষ প্রকাশিত সাময়িক ফলে দেখা যাচ্ছে মধ্য বামপন্থী দল এসপিডি বিদায়ী চ্যান্সেলর আঙ্গেলা মের্কেলের সিডিইউ/সিএসইউ দলের চেয়ে এক শতাংশ ভোটে এগিয়ে আছে।

এসপিডি দলের নেতা ওলাফ শলৎজ বলেছেন, সরকার গঠনে তার দল ভোটে স্পষ্ট রায় পেয়েছে। ভোটের ২৫ দশমিক ৮ শতাংশ পেয়ে এগিয়ে রয়েছে তার দল এসপিডি। অন্যদিকে ২৪ দশমিক ১ শতাংশ ভোট পেয়েছে আঙ্গেলা মের্কেলের সিডিইউ ও তার শরীক দল।

এক টেলিভিশন সাক্ষাৎকারে ওলাফ শলৎজ বলেছেন, ভোটাররা একটি ‘বাস্তবধর্মী সরকার’ গঠনে তাকে দায়িত্ব দিয়েছে।

প্রকাশিত ফলে দেখা যায়, এসপিডি পেয়েছে ২৫ দশমিক ৫ শতাংশ ভোট। সিডিইউ/সিএসইউ পেয়েছে ২৪ দশমিক ৫ শতাংশ। গ্রিন পার্টি পেয়েছে ১৩ দশিমিক ৮ শতাংশ, মুক্ত গণতন্ত্রী এফডিপি ১১ দশমিক ৭ শতাংশ, অভিবাসনবিরোধী এএফডি ১০ শতাংশ, বাম দল ৫ শতাংশ ও অন্যান্য কিছু দল ৮ দশমিক ৬ শতাংশ ভোট পেয়েছে।

এর আগে বুথ ফেরত জরিপে বলা হয়, সিডিইউ/সিএসইউ ও এসপিডি সমান সংখ্যক জনসমর্থন পেতে যাচ্ছে। সিডিইউ/সিএসইউ ২৫ শতাংশ ভোট পেয়েছে। নির্বাচনে তাদের বড় প্রতিদ্বন্দ্বী মধ্য বামপন্থী দল (এসপিডি) দলটিও পাচ্ছে ২৫ শতাংশ ভোট। এর ফলে এই দুই দলের যে কোনও একটি সরকার গঠন করতে পারে।

সব মিলিয়ে জটিল আকার ধারণ করেছে এই নির্বাচনের ফল। তবে এটি পরিষ্কার যে, একটি জোট সরকার গঠন না হওয়া পর্যন্ত কোথাও যাচ্ছেন না বিদায়ী চ্যান্সেলর আঙ্গেলা মের্কেলের।

সাহস২৪.কম/এমআর