জার্মানিতে মের্কেলের উত্তরসূরী খোঁজার নির্বাচন আজ

প্রকাশ | ২৬ সেপ্টেম্বর ২০২১, ১০:১৬

অনলাইন ডেস্ক

অ্যাঙ্গেলা মের্কেলের দীর্ঘ ১৬ বছরের শাসনামলের পর এ নির্বাচনের মাধ্যমে নতুন চ্যান্সেলর পেতে যাচ্ছে জার্মানরা। আজ রবিবারের (২৬ সেপ্টেম্বর) ফেডারেল নির্বাচনের মাধ্যমে নতুন চ্যান্সেলরের হাতে ক্ষমতা হস্তান্তর করে রাজনীতি থেকে বিদায় নেবেন দেশটির জনপ্রিয় এ চ্যান্সেলর।

এ উপলক্ষে স্থানীয় সময় সকাল ৮টা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ যা চলবে বিকেল ৬টা পর্যন্ত (বাংলাদেশ সময় দুপুর ১২টা থেকে রাত ১০টা)।

এবার নির্বাচনে চ্যান্সেলর পদের জন্য লড়ছেন তিনজন প্রার্থী। আঙ্গেলা মের্কেলের দল ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়ন (সিডিইউ) থেকে চ্যান্সেলর পদে লড়ছেন দলটির বর্তমান চেয়ারম্যান আরমিন লাশেট।

সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসপিডি) থেকে চ্যান্সেলর পদে লড়ছেন জার্মানির বর্তমান ভাইস চ্যান্সেলর এবং অর্থমন্ত্রী ওলাফ শোলজ। এছাড়া পরিবেশবাদী দল গ্রিন পার্টি থেকে চ্যান্সেলর পদে লড়ছেন আনালেনা বেয়ারবক।

জনমত সমীক্ষা বলছে, এবারের নির্বাচনে ক্ষমতাসীন ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়ন (সিডিইউ) এবং সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টির (এসপিডি) তুমুল লড়াই হবে।

জার্মানির ফেডারেল নির্বাচনে একজন ভোটারকে দুটি ভোট দিতে হয়। একটি সরাসরি তার এলাকার সদস্য প্রার্থীকে এবং অন্যটি যেকোনো একটি রাজনৈতিক দলকে।

জার্মানির ফেডারেল পার্লামেন্টের (বুন্দেস্টাগ) ৫৯৮টি আসনের অর্ধেক অর্থাৎ ২৯৯টি আসনের সদস্যরা সরাসরি ভোটে নির্বাচিত হবেন। বাকি অর্ধেক সদস্য নির্বাচিত হবেন সারাদেশে দলের প্রাপ্ত ভোটের হিসাবে।

এবারের নির্বাচনে মোট ভোটার সংখ্যা ছয় কোটি ৪০ লাখ। এর মধ্যে অভিবাসী ভোটারের সংখ্যা প্রায় ৭৪ লাখ৷ এসব ভোটারের বেশিরভাগই তুর্কি (২৮ লাখ), রুশ (১৪ লাখ) ও পোলিশ (২২ লাখ) বংশোদ্ভূত৷

সাহস২৪.কম/এমআর