কাবুল বিশ্ববিদ্যালয়: পিএইচডি ডিগ্রিধারীকে অপসারণ করে বিএ পাস ভিসি

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৮:৩০

সাহস ডেস্ক

কাবুল বিশ্ববিদ্যালয়ের পিএইচডি ডিগ্রিধারী ভিসি ড. মুহাম্মদ ওসমান বাবুরীকে অপসারণ করে বিএ পাস ধারী আশরাফ ঘাইরাতকে নিয়োগের প্রতিবাদে পদত্যাগ করেছেন সহকারী অধ্যাপক ও অধ্যাপকসহ বিশ্ববিদ্যালয়ের প্রায় ৭০ জন শিক্ষক।

বুধবার (২২ সেপ্টেম্বর) আফগানিস্তানকে দখলে নেওয়া তালেবান সরকারের ভিসি নিয়োগের এমন আদেশের পর এ ঘটনা ঘটে। সূত্র: এনডিটিভি

কাবুলের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও বড় বিশ্ববিদ্যালয়ে আশরাফ ঘাইরাতকে উপাচার্য হিসেবে নিয়োগের ফলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফুঁসে উঠছে সমালোচনার ঝড়। সমালোচকরা আশরাফ ঘাইরাতের একটি টুইট তুলে ধরছেন যেখানে তিনি সাংবাদিক হত্যাকাণ্ডকে সমর্থন করেছেন স্পষ্টভাবেই।

দ্য খামা প্রেস নিউজ এজেন্সির প্রতিবেদনের বরাতে বলা হয়েছে, আফগানিস্তানের সেরা এবং প্রথম বিশ্ববিদ্যালয়ের প্রধান হিসেবে একজন তরুণ ব্যাচেলর ডিগ্রিধারীকে, একজন বুদ্ধিজীবী এবং অভিজ্ঞ পিএইচডিধারীর পরিবর্তে নিয়োগে ক্ষুব্ধ সাধারণ মানুষ।

আরও বলা হয়েছে, কিছু তালেবান সদস্যসহ সবাই এই অপসারণের সমালোচনা করে বলেছে, তার (আশরাফ ঘাইরাত) চেয়ে অধিক যোগ্যতাসম্পন্ন লোকও আছে।

দ্য খামা প্রেস নিউজ এজেন্সি বরাতে জানা যায়, পূর্ববর্তী সরকারের শিক্ষা মন্ত্রণালয়ে নিযুক্ত ছিলেন আশরাফ ঘাইরাত। এছাড়া আফগানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের আইইএ- এর বিশ্ববিদ্যালয়গুলির মূল্যায়ন সংস্থার প্রধান ছিলেন তিনি।

এর আগে, সোমবার দেশটির সরকারি একটি বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তন করে তালেবান। আফগান সাবেক প্রেসিডেন্ট বুরহানউদ্দিন রব্বানির নামে প্রতিষ্ঠিত ওই বিশ্ববিদ্যালয়ের নামকরণ করা হয় কাবুল এডুকেশন ইউনিভার্সিটি।

২০০৯ সালে আত্মঘাতী বোমা হামলায় নিজ বাসভবনে নিহত হন বুরহানউদ্দিন রব্বানি। পরে তার নামে সরকারি একটি বিশ্ববিদ্যালয়ের নামকরণ করা হয়।

দ্য খামা প্রেস নিউজ এজেন্সির প্রতিবেদনের বরাতে জানা যায়, উচ্চশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত একটি সরকারী নির্দেশনায় বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়গুলো আফগানিস্তানের বুদ্ধিবৃত্তিক সম্পদ। এগুলো কোনভাবেই রাজনৈতিক বা জাতিগত নেতাদের নামে নামকরণ করা উচিত নয়।

তালেবান সরকারের ওই নির্দেশনায় আরও বলা হয়েছে, গত দুই দশকে আফগানিস্তানে ভাষাগত, আঞ্চলিক এবং জাতিগত বৈষম্য বিরাজ করছে। সেসবের উপর ভিত্তি করে জাতীয় স্থানগুলোর নামকরণ করা হয়েছে।

সাহস২৪.কম/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত