সার্ক: তালেবানকে চায় পাকিস্তান; বাতিল পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২১, ১৬:২৭

সাহস ডেস্ক

দক্ষিণ এশিয়ার দেশগুলোর আঞ্চলিক সহযোগিতা সংস্থা সার্ক এর পররাষ্ট্রমন্ত্রীদের একটি বৈঠক বাতিল করা হয়েছে। বৈঠকে আফগানিস্তানের প্রতিনিধিত্বে তালেবানকে চেয়েছিলো পাকিস্তান। অন্যদিকে ভারত ও অন্যান্য দেশের দ্বিমতে অবশেষে বাতিল হয় বৈঠক।

আজ বুধবার (২২ সেপ্টেম্বর) বিশ্বস্ত সূত্রের বরাতে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির একটি প্রতিবেদনে এ তথ্য জানা যায়। আগামী শনিবার (২৫ সেপ্টেম্বর) নিউ ইয়র্কে এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো।

প্রতিবেদনে বলা হয়, সার্ক অন্তর্ভুক্ত দেশ গুলোর পররাষ্ট্রমন্ত্রীদের একটি বৈঠকে আফগানিস্তানের প্রতিনিধি হিসেবে তালেবানকে চেয়েছিলো পাকিস্তান। তবে এর বিরোধীতা করে অন্যান্য দেশগুলো চেয়েছিলো আফগানিস্তানের জন্য একটি খালি চেয়ার রাখা হোক।

সার্ক সচিবালয় জানিয়েছে, সব সদস্য দেশের সম্মতির অভাবে বৈঠকটি বাতিল হয়ে গেছে।

তালেবান নেতৃত্বাধীন আফগান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি। তিনি জাতিসংঘের এবং এর অনুমোদিত কোনও বৈঠকে উপস্থিত থাকতে পারছেন না। 

উল্লেখ্য, তালেবানকে ভারত এখনো স্বীকৃতি দেয়নি। আফগানের সংখ্যালঘু ও নারী ইস্যু নিয়ে আলোচনা করে ইতোমধ্যেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তালেবানকে স্বীকৃতি দিতে অস্বীকার জানিয়েছেন।এছাড়াও তালেবানদের শীর্ষ নেতারা অনেকেই রয়েছেন জাতিসংঘের কালো তালিকায়। 

সার্ক অন্তর্ভূক্ত দেশ গুলো হলো; বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, মালদ্বীপ, ভুটান, শ্রীলঙ্কা ও আফগানিস্তান।

সাহস২৪ডটকম/জেএস/এসটি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত