চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার একজোট

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২১, ১৪:৫৭

সাহস ডেস্ক

আন্তর্জাতিক প্রভাব বিস্তারে চীনকে ঠেকাতে একটি বিশেষ কৌশলগত নিরাপত্তা চুক্তির ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া। এ চুক্তিতে ভিত্তিতে নিজেদের মধ্যে উন্নত প্রতিরক্ষা প্রযুক্তি বিনিময় করবে দেশগুলো। দেশ তিনটি এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের ক্রমবর্ধমান ক্ষমতা ও সামরিক উপস্থিতি নিয়ে উদ্বিগ্ন।

গতকাল বুধবার (১৫ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এক যৌথ বিবৃতিতে অকাস (Aukus) নামের ত্রিপক্ষীয় এই নিরাপত্তা চুক্তির ঘোষণা দেন। বিবিসির এক প্রতিবেদনে বিষয়টি জানানো হয়েছে।

'অকাস' নামের এই চুক্তির আওতায় থাকবে- কৃত্রিম বুদ্ধিমত্তা, কোয়ান্টাম টেকনোলজি ও সাইবারের মতো বিষয়গুলো।

এই চুক্তির ফলে প্রথমবারের মতো অস্ট্রেলিয়া পারমাণবিক শক্তিধর সাবমেরিন বানানোর সুযোগ পেতে যাচ্ছে। তবে ২০১৬ সালে ফ্রান্সের সঙ্গে ১২টি সাবমেরিন বানাতে করা ৫ হাজার কোটি অস্ট্রেলীয় ডলারের একটি চুক্তি বাতিল করতে হয়েছে তাদের।

এদিকে ফ্রান্স এমন পদক্ষেপের কঠোর সমালোচনা করেছে। 

বিবৃতিতে বলা হয়, অকাসের আওতায় প্রথম উদ্যোগে হিসেবে আমরা পরমাণু চালিত সাবমেরিন সক্ষমতা অর্জনে সহায়তায় অঙ্গীকার করছি। এটি ইন্দো-প্যাসিফিক অঞ্চলে স্থিতিশীলতায় এবং আমাদের যৌথ স্বার্থের সহায়তায় মোতায়েন করা হবে। এই অংশীদারিত্ব আমাদের পারস্পারিক স্বার্থ রক্ষায় এবং আমাদের জনগণকে সুরক্ষায় গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। সাইবার স্পেস সহ নতুন নিরাপত্তা চ্যালেঞ্জগুলোর বিরুদ্ধে এটি সর্বাগ্রে থাকবে।

যৌথ বিবৃতিতে এশীয় প্রশান্ত মহাসাগরীয়র গুরুত্ব তুলে ধরা হয়েছে যার মধ্যে আছে অমীমাংসিত সীমান্ত বিরোধ, সন্ত্রাসের হুমকি ও সংঘবদ্ধ অপরাধের মতো বিষয়গুলো।

এছাড়াও সাইবার সক্ষমতা এবং কৃত্রিম বুদ্ধিমত্তার সাথে সাগরতলে কার্যক্রমে সক্ষমতার কথাও বলা হয়েছে বিবৃতিতে।

এ বিষয়ে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, দেশ তিনটি পরস্পরের সহযোগী এবং এই জোট 'আমাদের আরও ঘনিষ্ঠ করবে'।

সাহস২৪.কম/জেএস/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত