৯/১১ ভয়াবহ দিনের ২০ বছর

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০২১, ১০:২৮

সাহস ডেস্ক

শক্তিশালী রাষ্ট্র আমেরিকার উপর শক্তিশালী হামলাই চালিয়েছিল জঙ্গিগোষ্ঠী আল-কায়েদা। ভয়াবহ সেই ৯/১১ হামলার ২০ বছর পূরণ হলো আজ। ২০০১ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে (টুইন টাওয়ার) হামলা করে ওসামা বিন লাদেন নেতৃত্বাধীন আল-কায়েদা। 

এ হামলায় ২ হাজার ৯৯৬ জন মানুষ প্রাণ হারায়। যাদের মাঝে ৭ জন বাংলাদেশিও ছিলো। এছাড়াও হামলায় আহত হয় ৬ হাজারেরও বেশি মানুষ। আল-কায়েদার এই হামলার জেরে আফগানিস্তান ও ইরাকের সাথে দীর্ঘমেয়াদী যুদ্ধে জড়ায় যুক্তরাষ্ট্র। 

টুইন টাওয়ার হামলার সময়কালে আফগানিস্তানের শাসন ছিল তালেবানদের কাছে। হামলাকারী জঙ্গিগোষ্ঠী আল-কায়েদাকে সাহায্য ও সহায়তা করার অভিযোগ ছিল তালেবানদের বিরুদ্ধে। যুক্তরাষ্ট্রের সাথে যুদ্ধে হেরে ক্ষমতা ছাড়ে তালেবান। এদিকে আল-কায়েদা নেতা ও টুইন টাওয়ার হামলার মূল পরিকল্পনাকারী ওসামা বিন লাদেন ও অন্যান্যরা আফগানিস্তান ছেড়ে পাকিস্তানে পালিয়ে আসে। পরবর্তীতে পাকিস্তানে অভিযান চালিয়ে ওসামা বিন লাদেনকে হত্যা করে মার্কিন বাহিনী।

টুইন টাওয়ারের ধ্বংসস্তুপ সরাতে যুক্তরাষ্ট্রের সময় লাগে ৮ মাস। সেই স্থানটিতে এখন একটি যাদুঘর ও স্মৃতিসৌধ নির্মাণ করা হয়েছে। অবশ্য পরবর্তীতে নতুন করে নতুন নকশায় টুইন টাওয়ার বানায় যুক্তরাষ্ট্র। 

একই দিনে বিশ্ব অবাক হয়ে ধ্বংস হতে দেখে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদরদপ্তর পেন্টাগন। ধ্বংস হওয়া পেন্টাগন পূণনির্মাণে  যুক্তরাষ্ট্রের সময় লেগেছিল  ১ বছরের বেশি সময়। 

এদিকে যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে প্রকাশ্যে আনা হবে টুইন টাওয়ার হামলায় এফবিআই তদন্ত রিপোর্ট। ৯/১১ হামলার নতুন কিছু ছবিও প্রকাশ করেছে মার্কিন সিক্রেট সার্ভিস। ধারণা করা হচ্ছে বিশ্ব এই হামলার বিষয়ে আরো অজানা তথ্য জানতে পারবে। 

সাহস২৪.কম/জেএস/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত