আফগান নারীদের অধিকার নিয়ে উদ্বিগ্ন জাতিসংঘ

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২১, ১৩:২২

সাহস ডেস্ক

আফগানিস্তান দখলে নেওয়ার পর তালেবান প্রতিশ্রুতি দিয়েছিল যে, দেশটির নারীদের অধিকারকে সম্মান করা হবে। কিন্তু ইতিমধ্যেই সে প্রতিশ্রুতি তারা ভঙ্গ করেছে বলে দাবি করেছেন আফগানিস্তানে জাতিসংঘের নারী প্রতিনিধি অ্যালিসন ডেভিডিয়ান।

বুধবার (৮ সেপ্টেম্বর) নিউইয়র্কের সাংবাদিকদের সাথে ভিডিও কনফারেন্সের সময় অ্যালিসন ডেভিডিয়ান এ কথা বলেন।

তিনি বলেন, ইসলামের কাঠামোর মধ্যে থেকে নারীদের অধিকার রক্ষা করা হবে-এ কথা বারবার বলেছে তালেবান। তবে প্রতিদিনই নারী অধিকার লঙ্ঘনের খবর পাওয়া যাচ্ছে। উদাহরণস্বরূপ মাহরাম বা পরিবারের পুরুষ সদস্য ছাড়া ঘর থেকে নারীদের বের হওয়া নিষেধ। এমনকি কয়েকটি প্রদেশে তাদের কর্মক্ষেত্রে যেতেও বাধা দেওয়া হচ্ছে। খবর-বার্তা সংস্থা এএফপির।

আফগানিস্তান দখলে নেওয়ার তিন সপ্তাহ পর গত ৭ সেপ্টেম্বর সরকার গঠনের ঘোষণা দেয় তালেবানরা। একচেটিয়াভাবে পুরুষদের নিয়ে গঠিত সরকারের সবাই ইসলামী আন্দোলনের সদস্য।

ডেভিডিয়ান বলেন, মঙ্গলবার তাদের সরকার গঠনের ঘোষণার সঙ্গে সঙ্গে তালেবানরা গোটা বিশ্বকে দেখাতে ব্যর্থ হয়েছে যে তারা সত্যিকার অর্থেই অন্তর্ভুক্তিমূলক ও সমৃদ্ধ সমাজ গঠনে প্রতিশ্রুতিবদ্ধ।

গত মাসে মার্কিন সমর্থিত সরকারকে ক্ষমতাচ্যুত করার পর তালেবানরা আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর অনেক আফগান নারী এবং নারী অধিকার কর্মীরা নিজেদের অধিকার নিয়ে শঙ্কিত।

১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবানদের প্রথম শাসনামলে আফগান নারীদের কার্যত জনসাধারণের জায়গা থেকে বিরত রেখে নারী অধিকারকে কঠোরভাবে সীমাবদ্ধ করে রেখেছিল সশস্ত্র সংগঠনটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত