তালেবান সরকারকে ২৬৩ কোটি টাকার সহায়তা দিচ্ছে চীন

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২১, ১২:৪৪

সাহস ডেস্ক

আফগানিস্তানে তালেবান সরকারকে ২০ কোটি ইউয়ান তথা ২৬৩ কোটি ৭৬ লক্ষাধিক টাকার সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে চীন। এছাড়াও আফগান পার্শ্ববর্তী দেশগুলোকে তালেবান সরকারকে সহায়তা করার আহ্বান জানিয়েছে তারা।

বুধবার (৯ সেপ্টেম্বর) চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ওয়েনবিন এ ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। আফগানিস্তানকে এমূল্যের খাদ্যসামগ্রী ও কোভিড-১৯ টিকা পাঠাবে চীন।

এ দিন আফগানিস্তানের প্রতিবেশী দেশ পাকিস্তান, ইরান, তাজিকিস্তান, উজবেকিস্তান ও তুর্কমেনিস্তানের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে চীন পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক শেষে আফগান সরকারের জন্য এই সহায়তার ঘোষণা দেয়া হয়।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছেন, বিগত দুই দশকে যুক্তরাষ্ট্র আফগানিস্তানে যা করেছে, সেটি আমাদের দেখিয়েছে অযাচিত সামরিক আগ্রাসনের ফল কতটা ভয়াবহ হয় এবং কেউ নিজের মতাদর্শ ও দৃষ্টিভঙ্গি অন্যের ওপর চাপিয়ে দিতে কী কী করা যায়?

চীন অবশ্য কয়েকদিন আগেই তালেবান সরকারের সাথে যোগাযোগ রাখার ঘোষণা দেয়। আফগানিস্তানে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে নতুন অন্তর্বর্তীকালীন সরকারের প্রয়োজন ছিল বলেও মন্তব্য করেছিলো চীন।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, 'তালেবান সরকারকে যুক্তরাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার অনেক পথ বাকি রয়েছে।'

ইতোমধ্যেই তালেবান আফগানিস্তানকে ইসলামিক আমিরাত হিসেবে ঘোষণা করেছে। সম্প্রতি তারা মন্ত্রিসভার সদস্যদের নামও ঘোষণা করেছে।

সাহস২৪.কম/জেএস/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত