গরুকে ভারতের জাতীয় পশু স্বীকৃতির দাবি হাইকোর্টের

প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০২১, ১৮:১৪

সাহস ডেস্ক

গরুকে ভারতের জাতীয় পশু হিসেবে স্বীকৃতি দেয়া উচিৎ বলে মন্তব্য করেছেন এলাহাবাদ হাইকোর্ট। এছাড়াও কেন্দ্রীয় সরকারকে এ বিষয়ে আইন তৈরির পাশাপাশি গো-রক্ষা হিন্দুদের মৌলিক অধিকার হওয়া উচিত বলেও মন্তব্য করেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) গো-হত্যা বিরোধী আইনে একটি মামলার পরিপ্রেক্ষিতে বিচারপতি শেখর কুমার যাদবের সিঙ্গেল বেঞ্চ এ মন্তব্য করেন।

মামলার প্রতিবেদনে বলা হয়, গরু ভারতীয় সংস্কৃতির গুরুত্বপূর্ণ অংশ। কাজেই গরুকে জাতীয় পশু ঘোষণা করা উচিৎ এবং যারা এর ক্ষতি করে তাদের শাস্তি পেতে হবে। আমরা জানি যখন কোনো দেশের সংস্কৃতি এবং বিশ্বাস আঘাতপ্রাপ্ত হয়, তখন সেই দেশ গরুকে ভারতের জাতীয় পশু স্বীকৃতির দাবি হাইকোর্টের।

কেন্দ্রীয় সরকারকে এ বিষয়ে আইন তৈরির পাশাপাশি গো-রক্ষা হিন্দুদের মৌলিক অধিকার হওয়া উচিত বলেও মন্তব্য করেন হাইকোর্ট।

গো-হত্যা বিরোধী আইনে গ্রেপ্তার জাভেদ আমিনের (৫৯) জামিন আবেদন খারিজ করেছে এলাহাবাদ হাইকোর্ট।

এ সময় হাইকোর্ট জানায়, এটাই আবেদনকারীর প্রথম অপরাধ নয়। আগেও তিনি গো-হত্যা করেছেন। যা সমাজের সম্প্রীতি নষ্ট করছে। তাকে যদি জামিনে মুক্ত করা হয়, তাহলে আবারও একই অপরাধ করবেন।

হাইকোর্টের এ রায় ও মন্তব্যকে স্বাগত জানিয়ে উত্তর প্রদেশের মন্ত্রী মহসিন রাজা বলেন, গরুর সুরক্ষা ও রক্ষণাবেক্ষণের বিষয়ে হাইকোর্টের পরামর্শকে আমরা স্বাগত জানাই। মুখ্যমন্ত্রী, প্রধানমন্ত্রীসহ সবাই এ বিষয়ে দৃঢ়প্রতিজ্ঞ। গরু আমাদের সাংস্কৃতিক ঐতিহ্য ও ধর্মীয় বিশ্বাসের অংশ। তবে বিরোধীরা বিজেপির সমালোচনা করে বলছে, দলটি "গরু" নিয়ে রাজনীতি করছে।

সূত্র: জি নিউজ, এএনআই

সাহস২৪.কম/জেএস/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত