হারিকেন আইডা’র আঘাতে বিদ্যুৎ বিচ্ছিন্ন নিউ অরলিন্স

প্রকাশ : ৩০ আগস্ট ২০২১, ১৫:০৬

সাহস ডেস্ক

য়ুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যে আঘাত হেনেছে শক্তিশালী হারিকেন 'আইডা'। এরই মধ্যে নিউ অরলিন্স শহরটির বিদ্যুৎ সংযোগ সম্পূর্ণরূপে বিচ্ছিন্ন হয়েছে। এই ঝড় শহরে আঘাত হানার সময় বাতাসের বেগ ছিল ঘণ্টায় ১৫০ মাইল বা ২৪০ কিলোমিটার।। যারা আশ্রয়কেন্দ্রে না গিয়ে শহরে রয়েছেন, তাদের নিরাপদে আশ্রয়ে যেতে বলা হয়েছে।

এরই মধ্যে গাছ ভেঙ্গে পড়ে একজন মানুষের মৃত্যুর সংবাদ পাওয়া যাচ্ছে।

২০০৫ সালে হারিকেন ক্যাটরিনার আঘাতে ১৮০০ মানুষ মারা যাওয়ার পর নিউ অরলিন্সে একটি বন্যা প্রতিরোধ ব্যবস্থা তৈরি করা হয়েছে। হারিকেন আইডার মাধ্যমে সেই ব্যবস্থা কতোটা কার্যকর তার পরীক্ষা হয়ে যাবে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আইডা 'প্রাণঘাতী' হতে পারে’। উপকূলে ব্যাপক ধ্বংসযজ্ঞের আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

মি. বাইডেন বলছেন, বিদ্যুৎ পুনঃবহাল করতে কয়েক সপ্তাহ লেগে যেতে পারে। মেক্সিকো উপসাগর থেকে শক্তি সঞ্চয় করে আমেরিকায় আঘাত করেছে আইডা।

রবিবার ক্যাটাগরি-৪ হারিকেন হিসেবে এটি নিউ অরলিন্সে আঘাত করে- এই ক্যাটাগরির ঝড় ভবন, গাছপালা ও বিদ্যুৎ ব্যবস্থায় আঘাত হানে বলে আশঙ্কা করা হয়ে থাকে। তবে এখন এটা দুর্বল হয়ে ক্যাটাগরি-৩ হারিকেনের রূপ ধারণ করেছে।

কোথাও কোথাও ঝড়ের কারণে সমু্দ্রের পানি ১৬ ফুট পর্যন্ত উঠে গেছে, যার কারণে উপকূলের নিম্নভূমি প্লাবিত হয়েছে।

এই হারিকেনের নিউ অরলিন্স এখন একটা ভীতিকর শহরে পরিণত হয়েছে, চারিদিকে অন্ধকার, বিভিন্ন জায়গায় ধ্বংসস্তুপ পড়ে আছে, গাছপালা পড়ে আছে পথে ঘাটে।

তিনি লিখেছেন, রাস্তায় দাঁড়িয়ে থাকাও মুশকিল হয়ে গিয়েছে, ৭০ মাইল বেগে বাতাসের সঙ্গে বৃষ্টি।

সাহস২৪.কম/জিজি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত