মার্কিন ড্রোন হামলায় আইএসের পরিকল্পনাকারী নিহত

প্রকাশ | ২৮ আগস্ট ২০২১, ১৩:০৬ | আপডেট: ২৮ আগস্ট ২০২১, ১৩:১৬

অনলাইন ডেস্ক

মার্কিন সেনাবাহিনী দাবী করেছে তাদের ড্রোন হামলায় ইসলামী এস্টেটের একজন পরিকল্পনাকারী নিহত হয়েছেন।  সংস্থাটি জানিয়েছে, নিহত আইএস নেতা কাবুল বিমানবন্দরে গত বৃহস্পতিবারের আত্নঘাতী বোমা হামলার মূল পরিকল্পনাকারী ছিলেন এবং তিনি আইএস-কে গ্রুপে কাজ করতেন। কাবুলের আত্নঘাতী ওই বোমা হামলায় ১৭০ জনের প্রানহানী ঘটে যার মধ্যে ১৩ জন মার্কিন সেনা রয়েছেন। তবে, ড্রোন হামলায় নিহত ওই আইএস নেতার নাম-পরিচয় এখনো প্রকাশ করেনি ওয়াশিংটন।

আফগানিস্তানের নাঙ্গাহার প্রদেশে ওই ড্রোন হামলা চালানো হয় বলে জানা গেছে। এই প্রদেশকে আইএসের শক্ত ঘাঁটি বলে বিবেচনা করা হয়।

ওই ড্রোন হামলা প্রসঙ্গে মার্কিন সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ডের ক্যাপ্টেন বিল আরবান বলেন, ‘নাঙ্গাহার প্রদেশে ওই হামলা পরিচালিত হয়েছে। প্রাথমিক সংকেত থেকে আমরা নিশ্চিত যে, হামলা সফল হয়েছে এবং এতে কোনো বেসামরিক মানুষ হতাহত হননি।’

বিল আরবানের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, ওই আইএস নেতা তার কিছু সঙ্গী নিয়ে গাড়ি করে কোথাও যাচ্ছেন, এই সিগন্যাল পাওয়া মাত্রই মধ্যপ্রাচ্য থেকে ড্রোন ওড়ানো হয় এবং সেটা থেকে নির্ভুল নিশানায় হামলা চালানো হয়।

উল্লেখ্য, গত বৃহস্পতিবারের কাবুলের ওই আত্নঘাতী বোমা হামলার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, ‘আমরা এই ঘটনা ভুলবো না, জড়িতেদের ক্ষমাও করবো না। আমরা তাদের ধরবোই এবং এর মূল্য তাদের চুকাতেই হবে।’

বাইডেনের এই বিবৃতির ফলশ্রতিতেই ওই হামলা চালানো হয় বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

সাহস২৪.কম/জিজি