আফগানিস্তানে অনেক ভুল করেছি আমরা : বাইডেন

প্রকাশ : ১৭ আগস্ট ২০২১, ১১:২৮

সাহস ডেস্ক

আফগানিস্তান থেকে মার্কিন ও ন্যাটো সেনা প্রত্যাহার করে নেওয়ার পরপরই  জঙ্গীগেষ্ঠি তালেবান অপ্রতিরোধ্য ক্ষমতা প্রদর্শণ করে দখল করে নেয় পুরো দেশকে। তালেবানের হাতে কাবুলের পতনের পর সরিয়ে নেয়া হয়েছে মার্কিন নাগরিকদের। এ সময় বিমানবন্দরে হামলা ও প্রাণহানির ঘটনাও ঘটেছে। এ নিয়ে সমালোচনার মুখেও পড়রে হয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে। এমনকি তাকে পদত্যাগও করতে বলেছেন ডোনাল্ড ট্রাম্প।

এরপর জাতির উদ্দেশে দেওয়া ভাষণে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আমাদেরকে সত্য স্বীকার করতে হবে; যুক্তরাষ্ট্র গত দুই দশকে আফগানিস্তানে বহু ভুল পদক্ষেপ গ্রহণ করেছে। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির জন্য যে যুক্তরাষ্ট্র দায়ী সেকথাও মেনে নেন জো বাইডেন।

সোমবার হোয়াইট হাউজে দেয়া ওই ভাষণে কাবুলের পতনের বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, আশরাফ গনি (সদ্যসাবেক আফগান প্রেসিডেন্ট) নিশ্চয়তা দিয়েছিলেন, আফগান সেনারা তালেবানের বিরুদ্ধে লড়বে। কিন্তু তার এ ধারণা ভুল ছিল। মার্কিনিরা এমন একটি যুদ্ধে প্রাণ দিতে পারে না, যেখানে আফগানরাই নিজেদের রক্ষায় লড়াইয়ে নামতে ইচ্ছুক নয়।

বাইডেন বলেন, আর কিছুদিন আফগানিস্তানে সেনা মোতায়েন করে রাখলে সবকিছু ঠিক হয়ে যেত- এমন দাবি করে আমি যুক্তরাষ্ট্রের জনগণকে বিভ্রান্ত করতে চাই না। একইসঙ্গে আজ আমরা যে জায়গায় দাঁড়িয়ে আছি তার এবং এখান থেকে কীভাবে সামনের দিকে এগিয়ে যাওয়া যাবে, তার দায়িত্ব নিতেও আমি পিছপা হবো না।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আফগানিস্তানে বর্তমানে যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে সেজন্য আমি অত্যন্ত মর্মাহত; কিন্তু তাই বলে আফগানিস্তান থেকে সেনা সরিয়ে আনার সিদ্ধান্ত নিয়ে অনুতপ্ত নই। আরো বহুদিনও যদি সেনা মোতায়েন রাখা হতো এবং তারপর যেদিনই সেনা প্রত্যাহার করা হতো, সেদিনই আজকের পরিস্থিতি তৈরি হতো।

সাহস২৪.কম/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত