যুদ্ধের সমাপ্তি ঘোষণা করেছে তালেবান

প্রকাশ : ১৬ আগস্ট ২০২১, ১০:৪৬

সাহস ডেস্ক

চলতি বছর এপ্রিলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তান থেকে মার্কিন ও ন্যাটো সেনা প্রত্যাহারের ঘোষণা দেন। এরপর মে মাস থেকেই আফগানিস্তান দখলে অভিযান শুরু করে তালেবান জঙ্গিগোষ্ঠী । কয়েকদিনধরে  টানা রক্তক্ষয়ী সংর্ঘষের পর আফগানিস্তানে একের পর এর গুরুত্বপূর্ণ শহর দখল করে নেয় তারা।

সবশেষ গতকাল রবিবার (১৫ আগস্ট) রাজধানী কাবুলের দখল নেওয়ার পর তালেবানরা জানিয়েছেন  চলমান অবস্থায় যুদ্ধ শেষ হয়েছে ও তাদের বিজয় হয়েছে।

কাতারভিত্তিক আলজাজিরা টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে তালেবানের রাজনৈতিক কার্যালয়ের  মুখপাত্র মোহাম্মদ নাইম বলেছেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক বজায় রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করে আফগানিস্তানে চলমান যুদ্ধের সমাপ্তি হয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায় থেকে তালেবান বিচ্ছিন্ন অবস্থায় থাকতে চায় না এবং শাসনের ধরন ও রাষ্ট্রীয় গঠন কাঠামো খুব শিগগিরই পরিষ্কার করা হবে।

তিনি আরও বলেন, শরীয়াহ আইনের মধ্যে থেকেই নারী ও সংখ্যালঘুদের অধিকার নিশ্চিত করা হবে। একইসঙ্গে বাকস্বাধীনতাও নিশ্চিত করা হবে। বিশ্বের অন্যান্য রাষ্ট্রের সঙ্গে তালেবান শান্তিপূর্ণ সম্পর্ক রাখতে চায় এবং ইতোপূর্বে কয়েকটি দেশের সঙ্গে শুরু হওয়া যোগাযোগের চ্যানেলগুলোও আরও উন্নত করতেও আগ্রহী তারা।

তালেবানের এই মুখপাত্র আলজাজিরাকে আরও বলেন, যেকোনো সমস্যা সমাধানের জন্য আমাদের সঙ্গে বসতে সকল দেশ ও অংশীদারদের প্রতি আহ্বান জানাচ্ছি।

এদিকে রাজধানী কাবুল ‘পতনের’ মুখে দেখে, দেশ থেকে পালিয়ে তাজিকিস্তানে চলে গেছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি। আর সেখানে গিয়ে তিনি তালেবানকেই বিজয়ী ঘোষণা করেছেন তিনি।  

এর আগে ২০০১ সালে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর হামলায় ক্ষমতাচ্যুত হয় তালেবান। তবে মার্কিন বাহিনী আফগানিস্তান ছেড়ে চলে যাওয়া শুরু করতেই ক্ষমতা প্রদর্শন করে একের পর এক এলাকার দখল নেয় তালেবান।

সাহস২৪.কম/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত