দক্ষিণ আফ্রিকায় ৫ দিনের সহিংসতায় ৭২ জনের মৃত্যু

প্রকাশ : ১৪ জুলাই ২০২১, ১৫:১৬

সাহস ডেস্ক

দক্ষিণ আফ্রিকায় বিক্ষোভ শুরুর পর থেকে এ পর্যন্ত ৭২ জনের প্রাণহানীর ঘটনা ঘটেছে। সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার কারাদণ্ডকে কেন্দ্র করে গত শুক্রবার থেকে দেশটিতে এ সহিংসতা শুরু হয়। গত পাঁচদিন ধরে চলমান এই সহিংসতা বন্ধ করতে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

মঙ্গলবার (১১ জুলাই) দক্ষিণ আফ্রিকার পুলিশ বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করে বলেন, বিক্ষোভ শুরুর পর বিভিন্ন দোকানে লুটপাটের সময় পদদলিত হয়ে অনেকেই নিহত হয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়, দাঙ্গা উস্কে দেয়ার ঘটনায় সন্দেহভাজন ১২ জনকে চিহ্নিত করেছে তারা। এছাড়া এখন পর্যন্ত এক হাজার ২৩৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

দুর্নীতির তদন্তকারীদের তথ্য প্রমাণ দিয়ে সহযোগিতা না করার অভিযোগে দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার কারাদণ্ডাদেশ দেয় দেশটির আদালত। প্রথমে তিনি আত্মসমর্পণে অস্বীকৃতি জানালে গ্রেপ্তারের সময়সীমা বেঁধে দেয়া হয়। পরবর্তীতে জুমা ফাউন্ডেশনের এক বিবৃতিতে জানানো হয়, সাবেক প্রেসিডেন্ট আত্মসমর্পণের সিদ্ধান্ত নিয়েছেন। আদালত অবমাননার দায়ে গত ৮ জুলাই থেকে জুমার ১৫ মাসের কারাজীবন শুরু হয়।

এদিকে জ্যাকব জুমা তার বিরুদ্ধে আনা অভিযোগগুলো পুরোপুরি মিথ্যা বলে দাবি করেছেন। তবে নানা নাটকীয়তা শেষে ৭৯ বছর বয়সী এই নেতা আত্মসমর্পণ করতে বাধ্য হোন।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা বলছেন, ১৯৯০ সালের পর সবচেয়ে ভয়াবহ সহিংসতার সাক্ষী হলো তার দেশ। প্রধান প্রধান শহর এবং বাণিজ্য কেন্দ্রগুলোতে ব্যাপক লুটপাট চালানো হয়েছে। এ থেকে বাদ যায়নি কুয়াজুলু-নাতাল এবং গাউতেং প্রদেশের ছোট ছোট শহরগুলোও।

বর্তমানে পুলিশকে সহযোগিতায় গত ১২ জুলাই (সোমবার) থেকে দেশটিতে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। তবুও লুটপাট ও সহিংসতা অব্যাহত রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত