ভারতে বজ্রপাতে ৬০ জন নিহত

প্রকাশ : ১২ জুলাই ২০২১, ১৫:৪১

সাহস ডেস্ক

ভারতের উত্তর প্রদেশ ও রাজস্থানে কয়েক ডজন বজ্রপাতের ঘটনায় ৬০ জন নিহত হয়েছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা। স্থানীয় গণমাধ্যমকে এক ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা বলেন, উত্তর প্রদেশের প্রয়াগরাজ জেলায় শিশু ও নারীসহ সর্বোচ্চ ১৪ জন নিহত হয়েছেন।

রবিবার (১১ জুলাই) সন্ধ্যায় বিভিন্ন জায়গায় বজ্রপাত আঘাত হানার ফলে উত্তর প্রদেশে ৪০ এবং পশ্চিম রাজস্থানে ২০ জন মারা যায়।

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ মৃতদের পরিবারকে পর্যাপ্ত ক্ষতিপূরণ দেয়ার জন্য কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন। শোকাহত পরিবারগুলোকে রাজ্য সরকারে পক্ষ থেকে কমপক্ষে দুই লাখ করে রুপি দেয়ার ঘোষণা দেয়া হয়েছে।

রাজস্থানের একজন পুলিশ কর্মকর্তা স্থানীয় গণমাধ্যমকে বলেন, রাজস্থানের রাজধানী জয়পুরেই নিহত হয়েছেন ১১ জন। আমের প্যালেসের সামনে সেলফি তোলার সময় বজ্রপাত আঘাত হানলে তারা মারা যান বলে পুলিশ কর্মকর্তা জানান।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বজ্রপাতে নিহতের ঘটনায় শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে টুইটে বলা হয়, রাজস্থানের কয়েকটি এলাকায় বজ্রপাতে অনেকে প্রাণ হারিয়েছেন। তাদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছি। নিহতদের পরিবারের প্রতি আমি গভীর সমবেদনা জানাচ্ছি।

রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলোত এবং রাজ্যপাল কলরাজ মিশ্রও প্রাকৃতিক দুর্যোগে প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করেছেন। গহলোত টুইটে লিখেন, কোটা, ধলপুর, জালাওয়ার, জয়পুর এবং বরণে বজ্রপাতে প্রাণহানির ঘটনা অত্যন্ত দুঃখজনক ও দুর্ভাগ্যজনক।

ভারতে বজ্রপাতে প্রতি বছর ২ হাজারেরও বেশি লোক মারা যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত