৩১ আগস্ট শেষ হবে আফগানিস্তানে মার্কিন মিশন: বাইডেন

প্রকাশ : ০৯ জুলাই ২০২১, ১৭:৩৪

সাহস ডেস্ক

প্রায় ২০ বছর পর আগামী ৩১ আগস্ট শেষ হতে যাচ্ছে আফগানিস্তানে মার্কিন মিশন। গতকাল বৃহস্পতিবার এক ভাষণে এ কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এএফপি’র।

বাইডেন এক ভাষণে বলেন, আফগানিস্তানে আল-কায়েদার অধ:পতন এবং যুক্তরাষ্ট্রের ওপর আরো হামলা প্রতিরোধে মার্কিন সামরিক বাহিনী তাদের লক্ষ্য ‘অর্জন’ করেছে। তিনি আরো বলেন, আমরা আমেরিকার দীর্ঘতম যুদ্ধের সমাপ্তি ঘোষণা করতে যাচ্ছি।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র আফগানিস্তানে স্থিতিশীল পরিস্থিতি বজায় রাখতে সেখানে মার্কিন সৈন্য এত দিন অবস্থান করতে যায়নি। আফগান জনগণের ভবিষ্যতের ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে তাদের একান্ত অধিকার ও দায়িত্ব রয়েছে।

আফগান সরকার ও নিরাপত্তা বাহিনী এবং মার্কিন বাহিনীর সাথে কাজ করা হাজার হাজার আফগান দোভাষীদের প্রতি সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করেন বাইডেন। মার্কিন বাহিনীর জন্য কাজ করা এসব দোভাষী তালেবান জঙ্গিদের হুমকির মুখে পড়লে তারা যুক্তরাষ্ট্রে আশ্রয় গ্রহণের সুযোগ পাবেন বলেও তিনি জানান।

বাইডেন বলেন, আপনারা চাইলে যুক্তরাষ্ট্রে আপনাদের থাকার সুব্যবস্থা করা হবে। আপনারা যুক্তরাষ্ট্রের পাশে দাঁড়ানোয় আমরা আপনাদের পাশে থাকবো।

তিনি বলেন, তিনি বিশ্বাস করেন, আফগান সশস্ত্র বাহিনী এখন তালেবানদের রুখে দাঁড়াতে পারবে। এ বছরের শুরু থেকে তালেবানরা দেশব্যাপী তাদের অবস্থান অনেক শক্ত করেছে এবং বিভিন্ন এলাকা দখল করে নিয়েছে।

তিনি বলেন, তালেবানদের সরকারের দায়িত্ব গ্রহণ অপরিহার্য নয়।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, আমি বিশ্বাস করি আফগান সামরিক বাহিনীর তালেবানদের মোকাবেলা করার যথেষ্ট সক্ষমতা রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত