ফলাফলহীন বাইডেন-পুতিনের বৈঠক

প্রকাশ : ১৭ জুন ২০২১, ১৩:১৭

সাহস ডেস্ক

দুই ক্ষমতাধর রাষ্ট্রের রাষ্ট্রনায়ক যুক্তরাষ্ট্রের জো বাইডেন এবং রাশিয়ার ভ্লাদিমির পুতিনের মধ্যকার বহুল প্রতিক্ষীত জেনেভা বৈঠক অনেকটা ফলাফলহীন ভাবেই শেষ হয়েছে। খবর ইউএনবি’র।

বুধবার (১৬ জুন) সন্ধ্যার দিকে জেনেভায় প্রায় সাড়ে তিন ঘণ্টা আলোচনার পর তাদের প্রথম সম্মেলন শেষ করেছেন। হোয়াইট হাউস একথা জানায়। খবর এএফপি’র।

হোয়াইট হাউস জানায়, এ সম্মেলন চলাকালে বিশ্বের এ দুই ক্ষমতাধর নেতা তাদের শেষ দফার আলোচনা সন্ধ্যা ৫টা ৫ মিনিটে শেষ করেন। আর এ সম্মেলন শেষ হওয়ার পরপরই বাইডেন নিজে এলিগ্যান্ট ভিলা থেকে বেরিয়ে আসেন। এ ভিলায় সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

পরে উভয় নেতা আলাদাভাবে সাংবাদিক সম্মেলন করেন।

২০১৮ সালের পর প্রথমবারের মতো দুই দেশের এই বৈঠকে অগ্রগতি হয়েছে খুব সামান্যই। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, বিভিন্ন ইস্যুতে মতপার্থক্য উঠে এলেও তেমন বড়সড় কিছু হয়নি। তিনি এটাও বলেছেন যে, রাশিয়া নতুন করে স্নায়ু যুদ্ধ চায় না।

জো বাইডেন বলেছেন, তাদের কথা বলার জন্য বেশি সময় ব্যয় করার দরকার নেই এবং রাশিয়ার সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্ক উন্নয়নের প্রকৃত সম্ভাবনা রয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, জো বাইডেন একজন অভিজ্ঞ রাজনীতিবিদ এবং তারা দুজনই "একই সুরে কথা বলেছেন"।

রাশিয়ান নেতা পুতিনকে উপহার হিসাবে, মি. বাইডেন, একটি কাস্টম-মেইড এভিয়েটর সানগ্লাস দেন। মার্কিন প্রেসিডেন্টের প্রিয় স্টাইলের মধ্যে এই সানগ্লাসটি রয়েছে। সেই সঙ্গে মি. পুতিনকে বাইসনের (বন্য ষাঁড়) একটি স্ফটিকের ভাস্কর্য উপহার দেয়া হয়। তবে মি. পুতিন মি. বাইডেনকে কোন উপহার দিয়েছেন কিনা - তা জানা যায়নি। খবর বিবিসি’র।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত