৩৮ স্ত্রী-৮৯ সন্তান রেখে মারা গেলেন জিওনা

প্রকাশ : ১৫ জুন ২০২১, ০০:৫৬

সাহস ডেস্ক

বিশ্বের বৃহত্তম একান্নবর্তী পরিবারের প্রধান ভারতের মিজোরামের বাসিন্দা জিওনা চানা ৭৬ বছর বয়সে ৩৮ স্ত্রী, ৮৯ সন্তান ও ৩৬ নাতি-নাতনি রেখে মৃত্যুবরণ করেছেন। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, রবিবার স্থানীয় সময় বিকাল ৩টায় মিজোরামের একটি হাসপাতালে জিওনা শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। দীর্ঘদিন ধরে তিনি ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপে ভুগছিলেন। ওই হাসপাতালেই চিকিৎসা চলছিল তার। ১৯৪৫ সালের ২১ জুলাই জিওনা চানার জন্ম। প্রথম স্ত্রী তার চেয়ে তিন বছরের বড়। জিওনার বয়স যখন ১৭ তখন তিনি তাকে বিয়ে করেন। এরপর একে একে তিনি ৩৮ জনকে বিয়ে করেছেন। তাদের সন্তানের সংখ্যা ৮৯ জন। পাহাড়ি গ্রামে পুরো পরিবার নিয়ে একটি চারতলা বাড়িতে বসবাস করতেন তিনি। বাড়িতে তারা শতাধিক ঘরে থাকলেও সবাই একসঙ্গে রান্না করে খেতেন।

এদিকে টুইটারে জিওনার মৃত্যুর খবর নিশ্চিত করে মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা লেখেন, “ওই পরিবারের কারণে মিজোরাম ও তার গ্রাম বাকতাওং তালাংনুয়াম গোটা রাজ্যের অন্যতম আকর্ষণীয় একটি পর্যটন কেন্দ্রে পরিণত হয়েছে। গভীর শোকের সঙ্গে মিজোরাম জিওনা চানাকে শেষ বিদায় জানাবে। শ্রদ্ধা।”

এর আগে এক সাক্ষাৎকারে জিওনা বলেন, ঈশ্বরই আমাকে এত বড় পরিবার দেখার সুযোগ দিয়েছেন। আমি সত্যি নিজেকে ভাগ্যবান মনে করি। ৩৮ রমণীর স্বামী ও পৃথিবীর সবচেয়ে বড় পরিবারের প্রধান হওয়াটা বিরাট সৌভাগ্যের ব্যাপার।

উল্লেখ্য, চানার পরিবার সামরিক বাহিনীর মতো কঠোর শৃঙ্খলা মেনে চলে। বড় স্ত্রী জাথিয়াঙ্গি বাড়ির ধোয়ামোছা, রান্নাবান্না থেকে শুরু করে সব কাজ তদারকি করেন। এক সন্ধ্যার ভোজে তাদের লাগে ৩৩টি মুরগি, ১৩২ পাউন্ড আলু ও ২২০ পাউন্ড চাল। জিওনা চানা এক বছরে ১০ বিয়ে করার নজিরও গড়েছেন। ১৯৩০ সালের শুরুর দিকে জিয়োনার বাবা চালিয়েন চানা সম্প্রদায় প্রতিষ্ঠা করেন। তার ধারক-বাহক এই চানা পরিবার। এলাকায় তাদের অনুসারী রয়েছে অসংখ্য। আর এ কারণেই তাদের পরিবারটিকে গ্রামের নেতা হিসেবে সব নির্দেশ মেনে চলা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত