নেতানিয়াহুর অবসান, ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেট

প্রকাশ : ১৪ জুন ২০২১, ০১:৩৬

সাহস ডেস্ক

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর টানা এক যুগের শাসনের অবসান ঘটেছে। নতুন জোট সরকার গঠনের পক্ষে ভোট দিয়েছে ইসরায়েলের পার্লামেন্ট। এর মাধ্যমে অবসান হলো প্রধানমন্ত্রী হিসেবে বেনিয়ামিন নেতানিয়াহুর ১২ বছরের দীর্ঘ শাসন।

রবিবার (১৩ জুন) দেশটির পার্লামেন্টে নতুন সরকার গঠনের জন্য আস্থা ভোটে বিরোধী দলগুলোর জোট সংখ্যাগরিষ্ঠতা পায়। ডানপন্থী জাতীয়তাবাদী জামিনা পার্টির নাফতালি বেনেট তার স্থলাভিষিক্ত হয়েছেন।

ইতিমধ্যে জোট সরকারের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নাফতালি বেনেট। তিনি ২০২৩ সাল পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন। ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে ১২০ আসন রয়েছে। এর মধ্যে নেতানিয়াহুর পক্ষে পড়ে ৫৯ ভোট। আর নতুন জোট সরকার গড়ার পক্ষে ভোট পড়ে ৬০টি ভোট।

বেনিয়ামিন নেতানিয়াহুর শাসনের অবসান ঘটাতে প্রবল মতাদর্শিক বিরোধিতা নিয়েও নতুন জোট গঠন করেছে ইসরায়েলের আটটি রাজনৈতিক দল। জোটের শর্ত অনুসারে, ইয়ামিনা পার্টির নেতা বেনেত ২০২৩ সালে সেপ্টেম্বর পর্যন্ত দেশ পরিচালনা করবেন। এরপর তিনি ইয়েশ আতিদ পার্টির নেতা ইয়ার লাপিদের কাছে দায়িত্ব হস্তান্তর করবেন। লাপিদ দুই বছর ক্ষমতায় থাকবেন।

৭১ বছর বয়সী এ রাজনীতিবিদ তার কট্টর সমর্থকদের কাছে ব্যাপক জনপ্রিয় হলেও তার সমালোচকদের কাছে নিন্দিত। তার বিরুদ্ধে দুর্নীতি মামলার বিচার চলছে। তিনি যদিও অভিযোগ অস্বীকার করেছেন, তবুও সবকিছু পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত