কানাডায় ট্রাক চাপায় মুসলিম পরিবারের চারজনকে হত্যা

প্রকাশ : ০৮ জুন ২০২১, ১৪:০৯

সাহস ডেস্ক

কানাডায় 'পূর্ব-পরিকল্পিতভাবে' ট্রাক উঠিয়ে দিয়ে একটি মুসলিম পরিবারের চারজনকে হত্যা করা হয়েছে। অন্টারিও প্রদেশের লন্ডন শহরে এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছে পুলিশ।

এই ঘটনায় ২০ বছর বয়সী নাথানিয়াল ভেল্টম্যান নামের একজন কানাডিয়ান ব্যক্তির বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছে। পূর্বপরিকল্পিতভাবে তিনি এ হামলাটি চালিয়েছেন, যাকে হেইট ক্রাইম বা বিদ্বেষমূলক অপরাধ হিসেবে দেখছেন অনেকে। হামলার পর ঘটনাস্থল থেকেই নাথানিয়ালকে আটক করেছে কানাডিয়ান পুলিশ। তবে হামলাকারী কোন হেইট গ্রুপের সদস্য কিনা তা এখনো পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি। তবে সাম্প্রতিক বছরে কানাডায় মুসলিমদের উপর একটি সবচেয়ে ভয়ঙ্কর হামলা।

ওই মুসলিম পরিবারের নয় বছর বয়সী এক শিশু হামলায় বেঁচে গেছে। আহত অবস্থায় একটি হাসপাতালে তার চিকিৎসা চলছে। নিহতদের মধ্যে ৭৪ ও ৪৪ বছর বয়সী ২ জন নারী ছিলেন। এছাড়া নিহত হোন ১৫ বছরের এক কিশোরীসহ ৪৬ বছরের এক ব্যক্তি।

পরে এক সংবাদ সম্মেলনে ওন্টারিও পুলিশ সুপার বলেন, অভিযুক্ত যুবক কোন মুসলিম বিদ্বেষী গ্রুপের সাথে সম্পৃক্ত কি না সেটি এখনো পরিষ্কার নয়। তবে হত্যার ধরন দেখে এটাকে হেইট ক্রাইম বলা যেতে পারে। তবে ঘটনাটি নিয়ে আরও পর্যবেক্ষণ দরকার।

এ ঘটনায় উদ্বেগ জানিয়েছে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, তিনি হতাহত পরিবারের পাশে আছেন। এছাড়া ২০১৭ সালেও কানাডায় হেইট ক্রাইমে হত্যার শিকার হোন ছয় মুসলিম ব্যক্তি।

সূত্র: আল জাজিরা, বিবিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত