চকোলেট ফ্রগের সন্ধান পেলেন বিজ্ঞানীরা

প্রকাশ : ০১ জুন ২০২১, ১৬:৫০

সাহস ডেস্ক

অস্ট্রেলিয়ার একদল বিজ্ঞানী নিউ গিনির জলাভূমিতে অবস্থিত রেইনফরেস্টের গাছে এক রকম ব্যাঙের সন্ধান পেয়েছেন। এর নাম দিয়েছেন তারা ‘চকোলেট ফ্রগ’। দেখতে চকলেটের মতো রঙ বলে এমন নাম দেয়া হয়েছে। কারণ, গাছে থাকে যেসব ব্যাঙ তাদের গায়ের রঙ সাধারণত সবুজ হয়ে থাকে। চকোলেট ফ্রগের আর একটি ঘনিষ্ঠ জাত সবুজ রঙের পাওয়া গেছে। 

এই দুটি প্রজাতি দেখতে একই রকম। পার্থক্য শুধু রঙে। এ কথা বলেছেন, সেন্টার ফর প্লানেটারি হেলথ অ্যান্ড ফুড সিকিউরিটি অ্যান্ড কুইন্সল্যান্ড মিউজিয়ামের পল ওলিভার। তিনি অস্ট্রেলিয়ান জার্নাল অব জুওলজি’তে প্রকাশিত এক নিবন্ধে নতুন আবিষ্কার করা ব্যাঙ সম্পর্কে লিখেছেন। ২৬০ কোটি বছর আগে টার্শিয়ারি পিরিয়ডে অস্ট্রেলিয়া এবং নিউ গিনি ভূমি দ্বারা সংযুক্ত ছিল।নিউ গিনি এখন রেনফরেস্টে সমৃদ্ধ। 

অন্যদিকে অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চল প্রধানত তৃণভূমি। গাছে থাকা সবুজ ব্যাঙ অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চল, পূর্বাঞ্চল এবং নিউ গিনিতে দেখা যায়। অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা ২০১৬ সালে প্রথম প্রাণিটির সন্ধান পান। তখনই তাদের মনে হতে থাকে এই প্রাণিটি নিউ গিনিতেও থাকতে পারে। 

সাউথ অস্ট্রেলিয়ান মিউজিয়াম রিচার্ডসের সহ-লেখক স্টিভ রিচার্ডস বলেন,‘ব্যাঙ খুব উষ্ণতা পছন্দ করে। যেসব স্থানে জলাভূমিকে কুমির থাকে সেখানে এদেরকেও দেখা যায়। এর ফলে অনুসন্ধান কাজ অনুৎসাহিত হয়ে পড়ে। পল অলিভার নতুন আবিষ্কার করা লিতোরিয়ো ব্যাঙটির প্রজাতির নাম দিয়েছেন মিরা। ফলে তার আনুষ্ঠানিক নাম লিতোরিয়া মিরা। লাতিন ভাষায় মিরা অর্থ বিস্ময়। নিউ গিনিতে গাছে পাওয়া সাধারণ সবুজ রঙের পাশাপাশি এই ব্যাঙ সেখানে পাওয়া গেছে বলে এমন নামকরণ করা হয়েছে।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত