ওডিশায় আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘ইয়াশ’, একজনের মৃত্যু

প্রকাশ : ২৬ মে ২০২১, ১৪:৩৩

সাহস ডেস্ক

ভারতের ওডিশায় বালেশ্বর উপকূলের দক্ষিণে ঘণ্টায় ১৫৫ কিলোমিটার বেগে আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ইয়াশ’। ইয়াশের দাপটে এখনও পর্যন্ত ওডিশায় একজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

এদিকে ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, ভাদরাক জেলার ধামরা বন্দরে এটি আঘাত হানতে শুরু করে। স্থানীয় সময় সকাল ৯টার দিকে সেখানে ‘ইয়াশ’ আঘাত হানে। এ মুহূর্তে ঘূর্ণিঝড়ের কেন্দ্রের গতিবেগ ঘণ্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার, সর্বোচ্চ ১৫৫ কিলোমিটার।

ঝড়ের প্রভাবে ওডিশার বিভিন্ন অঞ্চলে মঙ্গলবার থেকেই বৃষ্টি ও ঝোড়ো বাতাস হচ্ছে। গতকাল সেখানে বাতাসের গতিবেগ ছিল ১০০ থেকে ১১০ কিলোমিটার।

ওডিশা সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, উপকূলের প্রায় দুই লাখ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। এদিকে ইয়াশের আঘাতে পশ্চিমবঙ্গে এ পর্যন্ত দুই জনের প্রাণ হানির খবর পাওয়া গছে।

আনন্দবাজার এক প্রতিবেদনে দেশটির আবহাওয়া অধিদপ্তরের বরাতে জানিয়েছে, গত ৬ ঘণ্টা ধরে ঘণ্টায় ১৭ কিলোমিটার গতিবেগে এগোচ্ছে ইয়াস। দুপুরের মধ্যে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় রূপে ইয়াস ওডিশার পারাদ্বীপ ও পশ্চিমবঙ্গের সাগর দ্বীপের মধ্যে ঊড়িশার বালেশ্বরের দক্ষিণ ও ধামরার উত্তর দিক দিয়ে অতিক্রম করে যাওয়ার কথা রয়েছে।এরপর ঘূর্ণিঝড়টি চলে যাবে ঝাড়খণ্ডের দিকে।

ভারতের গণমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, দিঘা শহরের সমুদ্রের তীরবর্তী এলাকাগুলোয় পানি ঢুকে পড়েছে। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়তে থাকায় সেখানে পানি ধীরে ধীরে বাড়ছে। ভিডিওতে দেখা যায়, শহরের বিভিন্ন এলাকা আজ বুধবার সকালে জলমগ্ন হয়ে পড়ে। অনেক বাড়িতে ঢুকে পড়েছে সমুদ্রের পানি। পানি উঠেছে মূল রাস্তায়।

আবহাওয়া বিভাগের সর্বশেষ তথ্য অনুসারে, ‘ইয়াশ’ পশ্চিমবঙ্গের দিঘা থেকে ৯০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। এর প্রভাব পড়তে শুরু করেছে রাজ্যের রাজধানী কলকাতায়। এ রাজ্যের সমুদ্র–উপকূলবর্তী এলাকা কালো মেঘে ছেয়ে আছে। বইছে ঝোড়ো হাওয়া, সেই সঙ্গে বৃষ্টি।

এদিকে ঘূর্ণিঝড় ‘ইয়াশ’র কারণে পশ্চিমবঙ্গের কলকাতা বিমানবন্দরে বিমান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। বুধবার সকাল সাড়ে ৮টা থেকে সন্ধ্যা ৭টা ৪৫ মিনিট পর্যন্ত বিমান চলাচল বন্ধ থাকবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত