কোয়েম্বত্তুরে স্থাপিত হলো 'করোনা দেবী' মন্দির

প্রকাশ : ২২ মে ২০২১, ১৪:০৫

সাহস ডেস্ক

ভারতে চেন্নাইয়ের কোয়েম্বত্তুরে স্থাপিত হলো 'করোনা দেবী' মন্দির। কোয়েম্বত্তুর শহরের বাইরে ইরুগুরের কাছে কামাচিপুরম আদিনাম চত্বরে স্থাপন করা হয়েছে এই মন্দির।

সারা ভারতের মতো তামিলনাড়ুতেও রয়েছে করোনা আধিপত্য। করোনা সংক্রমণের নিরিখে তামিলনাড়ুর মধ্যে তৃতীয় স্থানে রয়েছে কোয়েম্বত্তুর জেলা। বিভিন্ন সংকটে জর্জরিত হাসপাতাল গুলো। বেড ও অক্সিজেন তীব্র ঘাটতি দেখা যায় সম্প্রতি। 

এক আধিকারিক সংবাদ সংস্থা আইএএনএস-কে জানিয়েছেন, 'করোনা দেবী একটি কালো পাথরের মূর্তি। যা ১.৫ ফুট দীর্ঘ। আমরা বিশ্বাস করি যে, এই ভয়ঙ্কর রোগ থেকে মানুষকে রক্ষা করবে করোনা দেবী।'

'করোনা দেবী'কে উৎসর্গ করে দক্ষিণ ভারতে এটি দ্বিতীয় মন্দির। এর আগে কেরলের কোল্লাম জেলার কাদাক্কালে মন্দির গড়া হয়েছিল। এক পুরোহিত তাঁর বাড়িতে অস্থায়ীভাবে মন্দির স্থাপন করে এই মূর্তি বসিয়েছিলেন।

এর আগে শতাধিক বছর আগে ছড়িয়ে পড়েছিল মহামারী প্লেগ। বহু মানুষের মৃত্যু হয়েছিল তাতে। এর থেকে রক্ষা পায়নি তামিলনাড়ুর কোয়েম্বত্তুর জেলাও। বছরের পর বছর ফিরে আসে এই মহামারী। অনেকটা করোনার মতোই। সেই সময় প্লেগের উদ্দেশে একটি মন্দির তৈরি করা হয়েছিল। নাম দেওয়া হয়েছিল "প্লেগ মারিয়াম্মান মন্দির"। তাতে মূর্তিও স্থাপন করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত