চলে গেলেন প্রখ্যাত কবি শঙ্খ ঘোষ

প্রকাশ : ২১ এপ্রিল ২০২১, ১৩:৩৩

সাহস ডেস্ক

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন প্রখ্যাত কবি শঙ্খ ঘোষ। তার বয়স হয়েছিল ৮৯ বছর। কবির পরিবারের বরাত দিয়ে দিল্লি সংবাদদাতা বিষয়টি নিশ্চিত করেছেন।

বুধবার (২১ এপ্রিল) বেলা সাড়ে ১১টার দিকে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন।

কবির পারিবারিক বন্ধু অধ্যাপক মনন কুমার মণ্ডল জানান, কয়েকদিন ধরে জ্বর থাকার পর গত ১৩ এপ্রিল করোনা পরীক্ষার জন্যে কবি শঙ্খ ঘোষের নমুনা দেওয়া হয়। পরে ১৪ এপ্রিল পাওয়া ফলে করোনা পজিটিভ আসে। এরপর থেকে তিনি বাড়িতেই আইসোলেশনে ছিলেন।

তিনি আরও জানান, গত বছরের শেষ দিকেও শঙ্খ ঘোষ করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হন। জানুয়ারি থেকে কয়েক মাস ধরেই বার্ধক্যজনিত নানা ধরনের শারীরিক সমস্যায় ভুগছেন তিনি।

দীর্ঘ কর্মজীবনে নানা ভূমিকায় দেখা গেছে শঙ্খ ঘোষকে। দিল্লি বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব আইওয়া এবং বিশ্বভারতীর মতো প্রতিষ্ঠানে অধ্যাপনা করেছেন। ১৯৯২ সালে তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে অবসরগ্রহণ করেন।

বছর দুয়েক আগে ‘মাটি’ নামের একটি কবিতায় মোদি সরকারের মুসলিমবিদ্বেষী নাগরিকত্ব আইনের বিরুদ্ধে গর্জে উঠেছিলেন তিনি।

১৯৭৭ সালে ‘বাবরের প্রার্থনা’ কাব্যগ্রন্থটির জন্য তিনি ভারতের দ্বিতীয় সর্বোচ্চ সাহিত্য পুরস্কার ‘সাহিত্য অকাদেমি’ পুরস্কার পান। ১৯৯৯ সালে কন্নড় ভাষা থেকে বাংলায় ‘রক্তকল্যাণ’ নাটকটি অনুবাদ করে ফের সাহিত্য অকাদেমি পুরস্কার পান তিনি। এ ছাড়াও রবীন্দ্র পুরস্কার, সরস্বতী সম্মান, জ্ঞানপীঠ পুরস্কার পেয়েছেন। ২০১১ সালে তাকে পদ্মভূষণে সম্মানিত করে ভারতের তৎকালীন সরকার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত