মিয়ানমারে রাতভর বৃষ্টির মত গুলি, ৬০ জন নিহত

প্রকাশ | ১০ এপ্রিল ২০২১, ১৫:০৬ | আপডেট: ১০ এপ্রিল ২০২১, ১৫:১৩

অনলাইন ডেস্ক

অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের গড়ে তোলা ব্যারিকেড অপসারণ করতে গিয়ে মিয়ানমারের মধ্যাঞ্চলীয় শহর বাগোতে ৬০ জনেরও বেশি মানুষকে হত্যা করেছে নিরাপত্তা বাহিনী। শুক্রবার (৯ এপ্রিল) সন্ধ্যা নামার আগেই প্রায় আড়াই লাখ মানুষের শহরটিতে অভিযান শুরু করে নিরাপত্তা বাহিনী।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, প্রাচীন এই শহরটির প্যাগোডা ও স্কুলের খেলার মাঠে মরদেহ স্তুপ করে রেখেছে জান্তা সরকারের বাহিনী।

মার্কিন সরকারের অর্থায়নে পরিচালিত সংবাদমাধ্যম রেডিও ফ্রি এশিয়ার এক প্রতিবেদনে জানানো হয়েছে, শুক্রবার মিয়ানমারের বাগো শহরে গুলিবৃষ্টি চালিয়েছে পুলিশ ও সেনাবাহিনী।

নাম প্রকাশে অনিচ্ছুক বাগো শহরের এক বাসিন্দা বলেন, আমাদের মানুষেরা বুঝতে পেরেছিলো নিরাপত্তা বাহিনী আসতে পারে। আর এজন্য রাতভর অপেক্ষায় ছিলো। সেনা সদস্যরা ভারী অস্ত্র ব্যবহার করেছে। আমরা মর্টার শেলও পেয়েছি। মেশিনগান দিয়েও প্রচুর গুলি করা হয়েছে। তাজা গুলি ছাড়াও সেনা সদস্যরা গ্রেনেড লাঞ্চারও ব্যবহার করেছে।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, শনিবার সকাল আটটা পর্যন্ত মাত্র তিনটি মরদেহ উদ্ধার করতে পেরেছেন তারা। এছাড়া জিয়ামুনি প্যাগোডা এবং কাছের একটি স্কুলে স্তুপ করে রাখা মরদেহ সরিয়ে নিচ্ছে সেনাবাহিনী।