সেনাবাহীনির বিরুদ্ধে বাহারী পোশাকে তরুণীদের বিক্ষোভ

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০২১, ১৮:৩৪

সাহস ডেস্ক
ছবি: সংগৃহীত

মিয়ানমারের সবচেয়ে বড় শহর ইয়াঙ্গুনে হাজার হাজার বিক্ষোভকারী জড়ো হয়েছেন। তাদের মধ্যে অনেক নারী বিক্ষোভকারী রয়েছেন। তারা মুখে মাস্ক ও বিভিন্ন রকমের পোশাক পরে সেনাবাহিনীর বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। খবর- আলজাজিরা।

বুধবার (১০ ফেব্রুয়ারি) বিক্ষোভকারী নারীরা সেনাবাহিনীর বিরুদ্ধে বিভিন্ন রকমের বাহারী পোশাক পরে সড়কে নামেন।

ইরাবতি নিউজ জানিয়েছে, সাস্থ্যকর্মীরা হাসপাতালের পরিহিত পোশাক ও মাস্ক পরা অবস্থায় মায়াবদ্দির কারান রাজ্যে বিক্ষোভকারীদের সঙ্গে যোগ দিয়েছেন।

এদিন জ্বালানী মন্ত্রণালয়ের বেশ কিছু কর্মকর্তা অফিস থেকে বের হয়ে সামরিক সরকারের নিন্দা জানিয়েছেন। পাশাপাশি পার্লামেন্ট পুনর্বহালের দাবি জানিয়েছেন।

বিক্ষোভকারীরা চিৎকার করে বলছিলেন, সামরিক অভ্যুত্থান ব্যর্থ হয়েছে।

এদিকে সু চির দলের পক্ষ থেকে দাবি করা হয়, মঙ্গলবার রাতে দরজা ভেঙ্গে এলএনডির অফিসে অভিযান চালিয়েছে সামরিক বাহিনী। দলটির কার্যালয় তছনছের অভিযোগ করা হয়েছে। দেশটিতে হাজার হাজার মানুষ যখন এনএলডিকে সরকার থেকে সরিয়ে সেনা অভ্যুত্থানের প্রতিবাদে আন্দোলন করছেন, তখন সু চির দলীয় দপ্তরে এ হামলার ঘটনা ঘটল।

এরপর থেকেই আন্দোলন আরো জোরদার হতে থাকে। বেশ কিছু শহরে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়।

বিক্ষোভকারী তরুণ নেতা ইসথার জি ন বলেছেন, ‘আমরা নীরব থাকতে পারব না। আমাদের শান্তিপূর্ণ বিক্ষোভ চলাকালে যদি রক্তপাত হয়, তবে আমরা তাদের দেশটি দখল করতে দিলে আরো রক্ত ঝরবে।’ খবর-বার্তা সংস্থা রয়টার্স।

গত সপ্তাহে সোমবার ভোরে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের কাউন্সিলর ও নেত্রী অং সান সু চি ও প্রেসিডেন্ট উইন মিন্তসহ জ্যেষ্ঠ নেতাদের আটক করে। সু চি ও প্রেসিডেন্ট মিন্তের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়। পরে পুলিশ তাদেরকে ১৫ দিনের রিমান্ডে নেয়। এরপর থেকেই উত্থাল হতে থাকে মিয়ানমার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত